Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১ এপ্রিল, ২০২৩

রাজ্যে শুরু ষষ্ঠ পর্যায়ের 'দুয়ারে সরকার'‌ শিবির

 

Dware-sarkar-camp

সমকালীন প্রতিবেদন : ‌রাজ্য সরকারের 'দুয়ারে সরকার'‌ শিবিরে আবেদন করেও অনেক আবেদনকারী সরকারি প্রকল্পের সুবিধা পাচ্ছেন না। এমন অভিযোগ মাঝেমধ্যেই শোনা যায়। এই ধরনের অভিযোগ ছাড়াও রাজ্য সরকারের উদ্দেশ্যে রাজ্যের সাধারণ নাগরিকদের যদি কোনও অভিযোগ থাকে, তাহলে তা সহজেই জানানো যাবে। 

ষষ্ঠ পর্যায়ের 'দুয়ারে সরকার'‌ শিবিরে অভিযোগ জানানো এই সুযোগ রাখা হয়েছে। এই অভিযোগপত্রগুলি সরাসরি নবান্নে পৌঁছে যাবে। সেগুলি থেকে প্রয়োজনমতো অভিযোগপত্র মুখ্যমন্ত্রীর কাছেও পৌঁছে দেওয়া হবে। আর এই অভিযোগ জানানোর জন্য প্রত্যেক শিবিরে একটি অভিযোগ বাক্স রাখা হচ্ছে। 

আজ থেকে রাজ্যে শুরু হল ষষ্ঠ দফার 'দুয়ারে সরকার'‌ কর্মসূচি। আগামী ১০ এপ্রিল পর্যন্ত মোট ৬ দিন শিবির বসবে। এই শিবিরে আবেদন সংগ্রহ করার কাজ চলবে। ১১ এপ্রিল থেকে আবেদনপত্রগুলি কার্যকরী করার কাজ শুরু হবে। এবারের দুয়ারে কর্মসূচিতে মোট ৩৩ টি সরকারি প্রকল্পের জন্য আবেদনের সুযোগ পাবেন আবেদনকারীরা।

বনগাঁর মহকুমা শাসক প্রেম বিভাস কাঁসারী জানান, এবারের 'দুয়ারে সরকার'‌ কর্মসূচির প্রথম দিনে মহকুমায় মোট ৩৫০ টি জায়গায় শিবির খোলা হয়েছে। এছাড়াও ৬০টি ভ্রাম্যমাণ শিবিরেরও ব্যবস্থা করা হয়েছে। মূলত জনবহুল এলাকা এবং প্রত্যন্ত এলাকার মানুষ যাতে আবেদনের সুযোগ পান, সেদিকে গুরুত্ব দিয়েই এই শিবিরের জায়গা বাছা হয়েছে।

ষষ্ঠ পর্যায়ের 'দুয়ারে সরকার'‌ শিবিরে যে ৩৩ টি প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করার সুযোগ করে দেওয়া হয়েছে, তারমধ্যে ৪ টি নতুন সংযোজন হয়েছে। এগুলি হল– নবপর্যায়ের বিধবা ভাতা, কৃষক ক্রেডিট কার্ড, বাংলার কৃষি সেচ যোজনা এবং মেধাশ্রী। 

গোটা রাজ্যে পাশাপাশি বনগাঁ ব্লকেও 'দুয়ারে সরকার'‌ শিবির বসেছে। এই ব্লকে প্রথম দিন ১৩৩ টি শিবির খোলা হয়েছে। এর সঙ্গে রয়েছে ভ্রাম্যমাণ ক্যাম্পও। আগামী যে ৬ দিন শিবির চলবে তাতে প্রায় ৯০০ টি শিবির অনুষ্ঠিত হবে বলে বনগাঁর ব্লক উন্নয়ন আধিকারিক অর্ঘ দত্ত জানিয়েছেন।

বনগাঁ ব্লকের বাংলাদেশ লাগোয়া সীমান্তবর্তী গ্রাম পঞ্চায়েত ছয়ঘরিয়া। এই গ্রাম পঞ্চায়েতের প্রধান প্রসেনজিৎ ঘোষ জানালেন, রাজ্যের মুখ্যমন্ত্রীর উদ্যোগে আয়োজিত 'দুয়ারে সরকার' ‌শিবিরের মাধ্যমে সীমান্তবর্তী এই পঞ্চায়েতের বাসিন্দারাও সরকারি বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে আবেদন জমা দেওয়ার সুযোগ পাচ্ছেন। এই পঞ্চায়েত এলাকার মূল শিবির বসেছে ঠাকুর হরিদাস বালিকা বিদ্যালয়ে।

প্রসঙ্গত উল্লেখ্য, এবারের 'দুয়ারে সরকার'‌ শিবিরে ব্যাঙ্কে নতুন অ্যাকাউন্ট খোলারও ব্যবস্থা করা হয়েছে। এদিন বনগাঁ ব্লকের ঠাকুর হরিদাস বালিকা বিদ্যালয়ের শিবির ঘুড়ে দেখেন মহকুমা শাসক প্রেম বিভাস কাঁসারী, বিডিও অর্ঘ দত্ত, পঞ্চায়েত প্রধান প্রসেনজিৎ ঘোষ সহ অন্যান্যরা।


এদিন বিকেলে সাংবাদিক বৈঠক করে উত্তর ২৪ পরগনার জেলা শাসক শরদকুমার দ্বিবেদী বলেন, উত্তর ২৪ পরগনা জেলায় ১২০১৩ টি শিবির হচ্ছে। তার মধ্যে ২০ শতাংশের বেশি রয়েছে ভ্রাম্যমাণ ক্যাম্প। প্রথমদিনেই জেলার দুয়ারে সরকার শিবিরগুলিতে পরিষেবা নিতে হাজির হন ৫০ হাজারেরও বেশি মানুষ। সমস্ত বিষয়টি পর্যবেক্ষন করার জন্য জেলা থেকে মহকুমা এবং ব্লকে খোলা হয়েছে কন্ট্রোল রুম। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন