Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩

সন্তান পালনে বাবা–মায়ের ভূমিকা নিয়ে কর্মশালা

 

Child-rearing-workshops

সমকালীন প্রতিবেদন : আপনার সন্তান কী সঠিক পথে বড় হচ্ছে ? তাকে কিভাবে, কোন শিক্ষায় বড় করছেন ?‌ কোন পথে এগোলে আপনার সন্তান ভবিষ্যতে একজন সুনাগরিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে ? এমনই নানা প্রশ্নের উত্তর খুঁজতে এক অভিনব কর্মশালার আয়োজন হল বনগাঁয়।

সন্তানকে বড় করে তুলতে বাবা–মায়ের কি কি করা প্রয়োজন, তাই নিয়েই সম্প্রতি এক ভিন্নধর্মী কর্মশালার আয়োজন হল বনগাঁ হাইস্কুলে। উদ্যোক্তা রুরাল কেয়ার এন্ড ওয়েলফেয়ার ট্রাস্ট এবং বর্ণপরিচয়। আর এই কর্মশালায় বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক তথা অসম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড:‌ পার্থ চট্টোপাধ্যায় এবং ইঞ্জিনিয়ার তথা লেখক অতনু প্রজ্ঞান। 

অধ্যাপক চট্টোপাধ্যায় মনে করেন, প্রতিটি মানুষই কিছু না কিছু প্রতিভা নিয়ে জন্মগ্রহণ করেন। তা তিনি একজন কৃষক, কিম্বা একজন মাঝি অথবা একজন ভিক্ষুক। শুধু অর্থ থাকলেই তিনি সঠিক মানুষ হিসেবে প্রতিষ্ঠিত হন না, তারজন্য বিশেষ শিক্ষা প্রয়োজন।

সন্তানকে সুশিক্ষায় বড় করে তুলতে হলে বাবা–মা কি কি ধরণের আচরণ করতে হবে, সন্তানকে কি কি শেখাতে হবে, এদিন তার উদাহরণ দিয়ে, নিজের জীবনের অভিজ্ঞতা দিয়ে ব্যাখা করেন ড:‌ পার্থ চট্টোপাধ্যায়। 

লেখক অতনু প্রজ্ঞান অনেক মানুষই সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না। যিনি সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম, তিনি জীবনে প্রতিষ্ঠিত হন। সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে একটি বিশেষ কৌশলেন কথা এদিন ব্যাক্ষা করেন তিনি। 

সবশেষে এদিন অনুষ্ঠানে উপস্থিত অভিভাবকদের নানা প্রশ্নের উত্তর দেন বক্তারা। সর্বপরি এদিনের কর্মশালাটি জীবন গড়ার ক্ষেত্রে এক অন্যমাত্রার উদ্যোগ হিসেবে সার্থকতা লাভ করে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন