Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩

দ্বাদশ শ্রেণী পাশ করলেন প্রবীন প্রাক্তন বিধায়ক

12th-class-pass

সম্পদ দে : ‌সাম্প্রতিক বেশ ভাইরাল হচ্ছে একটি অসাধারণ কৃতিত্বের খবর। উত্তরপ্রদেশের একজন প্রবীণ প্রাক্তন বিধায়ক রাজেশ মিশ্র, যিনি পাপ্পু ভার্তোল নামেও পরিচিত, দ্বিতীয় বিভাগে দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।  খবরটি সকলকে বিস্মিত এবং মুগ্ধ করেছে। কারণ, ৬৬ বছর বয়সী লোকটি প্রমাণ করেছেন যে, শেখার ক্ষেত্রে বয়স কেবল একটি সংখ্যা মাত্র।

রিপোর্ট অনুযায়ী, পাপ্পু ভার্তোল পরীক্ষার প্রস্তুতির জন্য প্রতি রাতে দু ঘণ্টা এবং সকালে কয়েক ঘণ্টা পড়াশোনা করতেন। তিনি তার সাফল্যে খুশি প্রকাশ করেছেন। তবে তিনটি বিষয়ে প্রত্যাশিত নম্বর না পাওয়ায় কিছুটা হতাশ হয়েছিলেন।  

তিনি তাঁর উত্তরপত্র যাচাই-বাছাইয়ের জন্য আবেদন করার সিদ্ধান্ত নিয়েছেন। প্রয়োজনে আদালতের কাছেও যাবেন বলেছেন।  পাপ্পু ভার্তোলের সাফল্য গোটা এলাকায় একটি নজির স্থাপন করেছে এবং তাঁর অনুসারীদেরকেও খুবই উচ্ছ্বসিত করেছে। 

প্রাক্তন বিধায়কের এই সাফল্যের খবর ছড়িয়ে পড়তেই এলাকার লোকজন তাঁকে মিষ্টি বিতরণ করে অভিনন্দন জানানোর জন্যে হাজির হন। অনেকে তাঁর দৃঢ়তার প্রশংসাও করেছেন। তাঁর কৃতিত্ব প্রমাণ করে যে, যদি নিজের স্বপ্নকে অনুসরণ করার ইচ্ছাশক্তি থাকে তবে সবকিছুই সম্ভব।

যদিও এই ধরনের সাফল্য অর্জন ইতিহাসে প্রথম নয়। অতীতে হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌতালাও ৮৭ বছর বয়সে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। এই ধরনের উদাহরণগুলিই প্রমাণ করে যে, বয়স কখনই জ্ঞানের সন্ধানে বাধা হতে পারে না।

পাপ্পু ভার্টলের যাত্রা এই সত্যের প্রমাণ দেয়, কোনও বিষয়ে যথেষ্ট সংকল্পবদ্ধ থাকলে যে কোনও কিছুই অর্জন করা যায়। যদিও ঐতিহ্যগত শিক্ষার একটি বয়সসীমা থাকলেও, শেখার জন্য তা নেই। প্রাক্তন বিধায়কের সাফল্য ফের প্রমাণ করলো, শেখার জন্য বয়স বাধা নয়, জীবনের যে কোনও পর্যায়ে কেউ তাদের আবেগ এবং আগ্রহগুলি চালিয়ে যেতে পারেন।

তাছাড়া, এতদিন রাজনীতিতে থাকার পর পাপ্পু ভার্তোলের লেখাপড়া এবং শিক্ষাগ্রহণের সিদ্ধান্ত প্রশংসনীয়। তিনি চ্যালেঞ্জগুলিকে ভয় পান না এবং তাঁর লক্ষ্য অর্জনের জন্য তিনি ঝুঁকি নিতে ইচ্ছুক।

তাঁর সাফল্য সব বয়সের মানুষের জন্য একটি অনুপ্রেরণা, বিশেষ করে যারা সামাজিক নিয়ম বা বয়সের সীমাবদ্ধতার কারণে তাদের স্বপ্ন ছেড়ে দিয়েছেন।তাদের কাছে পাপ্পু ভার্তোলের কৃতিত্ব একটি অনুস্মারক হিসাবে কাজ করে যে, কেবল বয়সের জন্য কখনই শেখা বন্ধ করা উচিত নয় এবং নিজের স্বপ্ন অনুসরণের ক্ষেত্রে বাধা দেওয়া হওয়া উচিত নয়। 

৬৬ বছর বয়সে পাপ্পু ভার্তোলের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হওয়া একটি অসাধারণ কৃতিত্ব যা সবাইকে অবাক করে দিয়েছে। জীবনের এই পর্যায়ে শিক্ষা অর্জনের জন্য তার নিষ্ঠা ও দৃঢ়তা অনেকের জন্য অনুপ্রেরণা।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন