Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২ এপ্রিল, ২০২৩

অভয়ারণ্যের ভেতরে বিরল প্রজাতির সাদা হরিণের দেখা মিললো

 

A-rare-species-of-white-deer

সমকালীন প্রতিবেদন : ‌উত্তরপ্রদেশের কাতারনীয়া ঘাট বন্যপ্রাণী অভয়ারণ্যে অ্যালবিনো প্রজাতির ছোট্ট হরিণ ছানার দেখা পাওয়া গেছে। মূলত আমরা সাদা বাঘ, সাদা সিংহ অথবা সাদা হাতির কথা জেনে এসেছি। তবে অ্যালবিনো প্রজাতির এই সাদা হরিণ সম্পর্কে অনেকেই জানেন না।

অ্যালবিনো প্রজাতির এই সাদা হরিণ ছানা দেখার পর থেকে মানুষের মধ্যে এত উত্তেজনার কারণও আছে। বিশেষজ্ঞদের মতে, এই হরিণ অত্যন্ত বিরল। পৃথিবীতে মাত্র হাতে গোনা কিছু অভয়ারণ্যেই এই হরিণের দেখা পাওয়া যায়।

অ্যালবিনো হরিণের ক্ষেত্রে তাদের শরীরে পিগমেন্টেশন নেই বললেই চলে। ফলে তাদের সম্পূর্ণ শরীর সাদা ধবধবে হয়। চোখ, নাক এবং খুর গোলাপি রঙের হয়ে থাকে। অ্যালবিনো প্রজাতির হরিণ এতটাই বিরল যে, বিশেষজ্ঞদের মতে ৩০ হাজার হরিণদের মধ্যে মাত্র একটি অ্যালবিনো হরিণ পাওয়া যেতে পারে।

বিরল এই চতুষ্পদী প্রাণীটির ছবি ভারতীয় বনদপ্তরের আধিকারিক আকাশদীপ বধওয়ান সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে গোটা দেশের মানুষকে খবরটি জানান। টুইটারে তিনি ছবিটি শেয়ার করে জানান, কিছুদিন আগেই উত্তরপ্রদেশের কাতারনীয়া ঘাট অভয়ারণ্যে বিরল এই হরিণটির দেখা পাওয়া গেছে।

এই মুহূর্তে ভাইরাল ওই ছবিটিতে দেখা যাচ্ছে, মা হরিণের পাশে জঙ্গলের ভেতর আপন মনে ঘুরে বেড়াচ্ছে সেই অ্যালবিনো প্রজাতির বিরল হরিণ ছানা। আর এই মুহূর্তটাই ক্যামেরাবন্দি করতে পেরেছেন পুলকিত গুপ্ত নামের একজন চিত্রগ্রাহক।

পুলকিত গুপ্তর তোলা এই ছবিটাই বনদপ্তর আধিকারিক আকাশদীপ টুইটারে পোস্ট করার পর থেকেই রীতিমতো শোরগোল পড়ে গেছে চারিদিকে।আকাশদীপের কথা অনুযায়ী, প্রথমে তিনি নিজের চোখকে বিশ্বাস করে উঠতে পারেননি। 

তাঁর বিশ্বাস, কোনও জিনঘটিত কারণেই হয়তো এই সাদা হরিণের জন্ম। ছবিটি টুইটারে পোস্ট করার সময় ক্যাপশনে তিনি লিখেছেন, 'নিজের পরিচয় অক্ষুন্ন রেখেছে কাতারনীয়া ঘাট। যেখানে 'বিরল' ঘটনাটি খুবই সহজ ও সাধারণ। 

এই দিন একটি অ্যালবিনো হরিণকে দেখা গিয়েছে অভয়ারণ্যের ভেতরে। হরিণ শিশুটি তার প্রাপ্তবয়স্ক মায়ের সাথে ছিল।' বিরল এই হরিণ ছানাটির ছবি ভাইরাল হওয়ার পর থেকেই নেট দুনিয়ার নাগরিকরা যেমন উত্তেজিত, তেমনি অনেকেই উদ্বেগ প্রকাশ করছেন এর নিরাপত্তা নিয়ে। 

অনেকেরই বনদপ্তরের কাছে দাবি, জঙ্গলের বাকি শিকারি পশুদের হাত থেকে এবং চোরা শিকারিদের নজর থেকে এই হরিণ ছানাকে যেন সুরক্ষিত রাখা হয়। বনদপ্তরও আশ্বাস দিচ্ছেন, তারা এই হরিণ ছানাটির নিরাপত্তার সম্পূর্ণ ব্যবস্থা করবেন।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন