Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩

মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকলো এই বাংলা

 

cosmic-view

সম্পদ দে : শুক্রবারের সন্ধের আকাশে ঘটলো মহাজাগতিক ঘটনা। সন্ধের আকাশে চাঁদের সঙ্গে দেখা মিললো শুক্রগ্রহের। রমজানের প্রথম সন্ধেয় চাঁদের গায়ে এক অদ্ভুত আলোক বিন্দু চাক্ষুষ করলেন কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গের মানুষ। সন্ধের আকাশে অবাক করা এই দৃশ্য ক্যামেরা এবং মোবাইল বন্দি করলেন অনেকেই।

মাসখানেক আগেই রাতের আকাশে চাঁদের সঙ্গে এক সারিতে দেখা গিয়েছিল সৌরমণ্ডলের উজ্জ্বলতম গ্রহ শুক্র এবং বৃহত্তম গ্রহ বৃহস্পতিকে। আর তারপর ফের এদিন নতুন মহাজাগতিক দৃশ্য দেখল গোটা বাংলা। 

শুক্রবারের সন্ধেয় নতুন অবস্থানে আবির্ভাব ঘটলো শুক্রগ্রহের। সৌরমণ্ডলের উজ্জ্বলতম এই গ্রহটি চলে এল চাঁদের একেবারে কাছে। কয়েক মিনিট এমনভাবে অবস্থান করার পর অবশ্য হারিয়ে গেল।

এদিন সন্ধে নামার পরপরই পশ্চিম আকাশে দেখা মেলে একফালি চাঁদের। আর সেই চাঁদের ঠিক নীচে জ্বলজ্বল করতে দেখা গেল শুক্রগ্রহকে। যেন একবিন্দু আলোর ছটা। সন্ধের আকাশে মাত্র কয়েক মিনিটের জন্য স্থায়ী হয় এই মহাজাগতিক দৃশ্য। তারপর আস্তে আস্তে তা সরে যেতে থাকে।

সন্ধের আকাশে এই বিরল দৃশ্য দেখে অবাক হয়ে যান অনেকেই। কলকাতার পাশাপাশি রাজ্যের বিভিন্ন জেলা থেকে এই বিরল মহাজাগতিক দৃশ্য উপভোগ করেন অনেকেই। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স-এর পক্ষ থেকে এদিন টেলিস্কোপ এবং ক্যামেরা ব্যবহার করে এই মহাজাগতিক ঘটনার সরাসরি সম্প্রচার করা হয়। 

জ্যোতিবিজ্ঞানীরা জানিয়েছেন, এদিন বিকেল ৪ টে ৪৩ মিনিট নাগাদ চাঁদ তার কক্ষপথে ঘোরার সময় শুক্রকে ঢেকে দেয়। কিন্তু তখন আকাশে সূর্যের উপস্থিতি থাকায় এমন দৃশ্য দেখা যায়নি। সন্ধে নামার পরপরই এই দৃশ্য আকাশে পরিষ্কার দেখা যায়।

পৃথিবীর চারদিকে ঘুরছে চাঁদ। আর তাই আকাশের গায়ে চাঁদকে ক্রমশ পূর্বদিকে সরে যেতে দেখি আমরা। এভাবে সরে যাওয়ার পথেই আজ শুক্রগ্রহকে আড়াল করে ফেলে চাঁদ। আর যে জায়গা থেকে এই আড়ালের পথটি মিলে গেছে সেখান থেকেই দেখা যায় এই 'চাঁদের আড়াল'। ‌আর তখনই আকাশে ফুটে ওঠে এই বিরল দৃশ্য। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন