Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩

স্নাতক স্তরের কোর্সে নতুন নির্দেশিকা ইউজিসির

New-guidelines-on-graduate-level-courses

সমকালীন প্রতিবেদন : ‌শিক্ষাক্ষেত্রে হতে চলেছে এক আমুল পরিবর্তন। এবছর থেকেই শুরু হবে ৪ বছরের অনার্স কোর্স। এই বছর উচ্চ মাধ্যমিক দেওয়া পড়ুয়ারা আসবে এই নতুন নীতির মধ্যে। কি আছে ইউজিসির দেওয়া নির্দেশিকার নতুন পদ্ধতিতে?

কলেজে এবার থেকে বদলাতে চলেছে স্নাতক স্তরের পঠন-পাঠনের পদ্ধতি। এতদিন ধরে কলেজে অনার্স কোর্স করতে গেলে সময় লাগতো ৩ বছর। তবে এবার থেকে নতুন নির্দেশিকায় তা ৪ বছর হতে চলেছে। ইউজিসির দেওয়া নতুন নির্দেশিকায় এখন থেকে সম্পূর্ণ পাল্টে যাবে স্নাতক ডিগ্রির পড়াশোনা। জেনে নেওয়া যাক ঠিক কি কি আছে ইউজিসির দেওয়া নতুন এই নির্দেশিকায়। কারা এই নতুন পদ্ধতির ভেতর আসতে চলেছে।

নির্দেশিকা অনুযায়ী এবছর যে সমস্ত পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে, তারাই এই নতুন নীতির মধ্যে আসবে। এক্ষেত্রে জাতীয় শিক্ষানীতি ২০২০ এর নিয়মকেই কার্যকরী করা হচ্ছে। এ বছর অর্থাৎ ২০২৩ শিক্ষাবর্ষে যেসমস্ত ছাত্রছাত্রীরা অনার্স কোর্সে ভর্তি হবে, তাদের ক্ষেত্রে এই অনার্স কোর্স এখন থেকে হবে ৪ বছরের।

তবে এবার থেকে অনার্স করার সময় অনেক সুবিধা পেতে চলেছে ছাত্রছাত্রীরা। এবছর থেকে রাজ্যের একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমেই কলেজে ভর্তির প্রক্রিয়া চলবে। সেই সঙ্গে সব থেকে বড় ব্যাপার, এখন থেকে ভর্তি হওয়া অথবা পড়াশোনা করা থেকে বিরত থাকায় নেই কোনও ঝামেলা। 

এখন থেকে যতবার ইচ্ছা এবং যেকোনও সময় স্নাতক স্তরে পড়াশোনা করার জন্য ভর্তি হওয়া যাবে এবং চাইলে বিরতও থাকা সম্ভব। এবছর থেকেই মাঝপথে কোনও কারনে স্নাতক স্তরের পঠন-পাঠন ছেড়ে দিতে হলেও চিন্তা করতে হবে না সার্টিফিকেট নিয়ে। 

চার বছর পর্যন্ত অনার্স করা সম্ভব না হলেও পাওয়া যাবে সার্টিফিকেট। ১ বছর পর্যন্ত স্নাতক স্তরে পড়াশোনা করার পরে ছেড়ে দিলে দেওয়া হবে আন্ডার গ্রাজুয়েট সার্টিফিকেট। ২ বছর পর্যন্ত স্নাতক স্তরে পড়াশোনা করার পরে পড়া ছেড়ে দিলে দেওয়া হবে আন্ডার গ্রাজুয়েট ডিপ্লোমা।

যথারীতি ৩ বছর পড়াশোনা করার পরে কলেজ ছেড়ে দিলে দেওয়া হবে ব্যাচেলর ডিগ্রি। আর সর্বশেষ, কেউ ৪ বছর সম্পূর্ণ পড়াশোনা করলে তবেই তিনি পাবেন অনার্স ব্যাচেলর ডিগ্রী। এছাড়াও শিক্ষার্থীরা চতুর্থবর্ষে পাবেন গবেষণার সুযোগ। 

চতুর্থ বর্ষে পাওয়া এই গবেষণার সুযোগ সম্পন্ন করতে পারলে তিনি পেয়ে যাবেন অনার্স উইথ রিসার্চ ডিগ্রীর সার্টিফিকেট। প্রতিটি ছাত্রছাত্রীর জন্য অন্যতম সব থেকে খুশির খবর এটা যে, তারা যাতে পঠন-পাঠন চালানো কালীন কর্মক্ষেত্রের অভিজ্ঞতাও নেওয়া শুরু করতে পারেন, সেই জন্য থাকবে ইন্টার্নশিপের সুযোগ। এর মাধ্যমে কোনও ছাত্রছাত্রী চাইলে পড়াশোনা করার সাথে সাথে একটি কোম্পানিতে ইন্টার্নশিপ এর কাজও করতে পারবেন। বিজ্ঞান, ব্যবসা, শিল্পকলার মতো সব বিষয়েই ইন্টার্নশিপের এই সুযোগ পাওয়া যাবে।

তবে কেউ যদি ভেবে বসেন যে এখানেই শেষ, তবে তা একদম ভুল। ছাত্রছাত্রীরা যে কোনও সময় নিজেদের পড়াশোনার বিষয় পরিবর্তন করার সুযোগ পাবেন। এছাড়াও, যে কোন মুহূর্তে অফলাইন, অনলাইন, হাইব্রিড ইত্যাদি পদ্ধতির মাধ্যমে পরিবর্তন করা যাবে এই নতুন পদ্ধতিতে।

ফলে এই বছর থেকেই সমস্ত ছাত্রছাত্রীরা অনার্স করার সময় যেরকম নিজের পছন্দের বিষয় যখন ইচ্ছা বেছে নিতে পারবেন তেমনি, এখন থেকে যার ঠিক যত বছর পড়ার ইচ্ছা বা প্রয়োজন, তিনি তত বছর পড়াশোনা করার পর তার শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী সার্টিফিকেট পেয়ে যাবেন হাতে। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন