Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩

অন কল ক্যাবের বিকল্প অটো অন কল চালু হল রাজ্যে

 

In-Auto-On-Call-state

সৌদীপ ভট্টাচার্য : ‌অন কল ক্যাবের হয়রানি থেকে মুক্তি দিতে এবারে 'অন কল অটো'‌ পরিষেবা চালু হল এই রাজ্যে। শুক্রবার নতুন এই পরিষেবার সূচনা হল উত্তর ২৪ পরগনার কামারহাটি বিধানসভা এলাকায়। গোটা দেশে এই ধরনের পরিষেবা এই প্রথম চালু হল বলে দাবি উদ্যোক্তাদের।

বিশ্বের বিভিন্ন দেশেই চালু রয়েছে অন কল ক্যাব পরিষেবা। ভারতে এই পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছে ওলা, উবেরের মতো সংস্থা। রাজ্যের প্রাক্তন পরিবহনমন্ত্রী তথা কামারহাটির বর্তমান বিধায়ক মদন মিত্রের অভিযোগ, এই অন কল ক্যাবের দ্বারা অনেক সময়েই হয়রানির শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে।

এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে স্বস্তি দিতে মদন মিত্রের উদ্যোগে চালু হল 'অটো অন কল' পরিষেবা। ‌শুক্রবার ফিতে কেটে, নিজে অটো চালিয়ে এই পরিষেবার উদ্বোধন করলেন বিধায়ক তথা রথতলা প্রোগ্রেসিভ অটো অপারেটর্স ইউনিয়নের সভাপতি মদন মিত্র। উপস্থিত ছিলেন কামারহাটি পুরসভার প্রধান গোপাল সাহা।

বিধায়কের দাবি, এই ধরণের পরিষেবা গোটা ভারতে এই প্রথম। আপাতত কামারহাটি বিধানসভা এলাকায় এই পরিষেবা চালু হল। পরবর্তীতে ব্যারাকপুর থেকে আর জি কর হাসপাতাল পর্যন্ত গোটা বিটি রোডে এই পরিষেবা চালু করা হবে বলে এদিন জানালেন মদন মিত্র।

কামারহাটির রথতলা অটো ইউনিয়ন অফিস থেকে এই পরিষেবা নিয়ন্ত্রিত হবে। মোট ৩ টি মোবাইল নম্বর এবং ১ টি ল্যান্ড নম্বর দেওয়া থাকবে। সেখানে ফোন করেই অটো বুক করা যাবে। ২ কিলোমিটারের ভেতরে হলে অতিরিক্ত কোনও ভাড়া লাগবে না। তার বাইরে হলে অতিরিক্ত ভাড়া দিতে হবে।

বিধায়ক এদিন আরও জানান, অ্যাপের মাধ্যমে এই অটো বুক করা যাবে। অ্যাপের অনুমোদন চেয়ে আবেদন করা হয়েছে। এই অ্যাপ পরিচালনার জন্য অটো ইউনিয়নের কয়েকজনকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। আপাতত সরাসরি ফোন করে অটো বুক করা যাবে।

শুধু সাধারণ অটোযাত্রী নন, স্কুল পড়ুয়া, অফিসযাত্রী, অসুস্থ ব্যক্তি– প্রত্যেকেই তাঁদের প্রয়োজনমতো এই পরিষেবা পাবেন। এই পরিষেবা পেতে গিয়ে যদি কোনও যাত্রী অটোচালকের দুব্যবহারের শিকার হন, তাহলে তিনি সেই অটো চালকের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন। সেই অনুযায়ী ব্যবস্থাগ্রহন করা হবে।

এই পরিষেবার সঙ্গে যুক্ত অটো চালকদের জন্য অটো ইউনিয়নের পক্ষ থেকে ১০ লক্ষ টাকার বিমা করে দেওয়া হবে। যাত্রীরা তাঁদের পছন্দমতো অটোচালককে বুক করতে পারবেন। অটো চালকদের সঙ্গে যাত্রীদের যোগাযোগ রাখার জন্য প্রত্যেক অটোচালকের গায়ে তার ফোন নম্বর সহ বিশেষ পোষাক থাকবে। 



 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন