Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২২ মার্চ, ২০২৩

গোলাপি রঙের জলের লেক দেখতে পর্যটকদের ভিড়

 

Pink-water-lake

সমকালীন প্রতিবেদন : ছোটবেলা থেকেই আমরা সবাই জেনে এসেছি নদী, সমুদ্র বা হ্রদের জলের রং নীল হয়। তবে পৃথিবীতে এমনও একটি বিস্ময়কর হ্রদ আছে, যার রং কি না গোলাপি! আর আশ্চর্যকর এই হ্রদ আছে ক্যাঙ্গারুর দেশ অস্ট্রেলিয়ায়।

অস্ট্রেলিয়ায় অবস্থিত এই হ্রদটির নাম হিলার লেক। এর আকর্ষণীয় গোলাপি রঙের কারণে সারা বিশ্বেই বেশ বিখ্যাত। দূর দূরান্ত থেকে প্রচুর পর্যটক প্রতিবছর অস্ট্রেলিয়ায় যান সেখানকার বাকি সমস্ত পর্যটন কেন্দ্রগুলির সঙ্গে সঙ্গে এই গোলাপি রঙের লেক দেখার জন্যেও।

পর্যটকদের কাছে এই গোলাপি রঙের লেকটি যেমন বেশ আকর্ষণের একটি কেন্দ্রবিন্দু, ঠিক তেমনি রহস্যের বিষয় এর গোলাপি রঙের জল। চলুন জেনে নেওয়া যাক এই হ্রদের বেশ কিছু বিশেষত্ব এবং এর গোলাপী রং হওয়ার পেছনকার কারণগুলি।

ক্যাঙ্গারুর দেশ হিসেবে পরিচিত অস্ট্রেলিয়ার মেলবোর্নের ওয়েস্ট গেট পার্কে অবস্থিত এই হিলার লেক। গোটা বিশ্বে পর্যটকদের কাছে এই লেকটি পিংক লেক বা স্যালাইন লেক নামেও পরিচিত। এই সুন্দর লেকটি কিন্তু বিশ্বের সবচেয়ে ছোট এবং সুন্দর হ্রদের অন্তর্ভুক্ত। কারণ, এই হ্রদের আয়তন বেশ ছোট, মাত্র ৬০০ বর্গমিটার।

এই হ্রদের জলের রং গোলাপি হওয়ার পেছনে বিশেষজ্ঞদের দাবি, এই হ্রদের জলে রয়েছে প্রচুর পরিমাণে লবণ, শ্যাওলা এবং বিভিন্ন প্রকার ব্যাকটেরিয়া। আর হ্রদের এই লবণের পরিমাণ অনেক বেড়ে যাওয়ার কারণেই এর জল গোলাপি রঙের হয়ে গেছে। 

বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন শ্যাওলা ও ব্যাকটেরিয়া থাকা সত্ত্বেও এই হ্রদের জল মানুষ এবং অন্যান্য প্রাণীর জন্য মোটেও ক্ষতিকারক নয়। সেই কারণেই বিপুল সংখ্যক পর্যটক এখানে ঘুরতে এসে এই হ্রদে সাঁতার কাটতে এবং নৌকায় চড়ে উপভোগ করতে আসেন। 

তবে লবণের পরিমাণ অত্যাধিক হওয়ার কারণে এই লেকের জলটি মোটেও পানযোগ্য নয়। বিশেষজ্ঞদের আরও মত, অত্যাধিক লবণ বাদেও এই হ্রদের রং পরিবর্তনের পেছনে আরও তিনটি প্রধান কারণ রয়েছে। কারণগুলি হল– উজ্জল সূর্যের আলো, উচ্চ তাপমাত্রা এবং সেইসঙ্গে এই হ্রদে জমে থাকা বৃষ্টির জল।

এই ছোট্ট সুন্দর লেকটির সৌন্দর্য এর গোলাপি রং ছাড়াও আরও বাড়িয়ে তোলে এর চারপাশে থাকা ইউক্যালিপটাস এবং পেপারবার্ক এর মতো সুন্দর সুন্দর গাছ। যার কারণেই এই হ্রদটিকে কখনো কখনো মনে হয় যেন এটি পৃথিবীর বাইরের কোনও জায়গা। 

আপনারাও চাইলে ঘুরে আসতে পারেন ক্যাঙ্গারুর দেশ অস্ট্রেলিয়ায় এই গোলাপি রঙের হ্রদে, অথবা বাড়িতে বসে নিজেদের স্মার্টফোন খুলে ইউটিউবেই উপভোগ করতে পারেন এর বিস্ময়কর সৌন্দর্য।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন