Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৮ মার্চ, ২০২৩

নারী আন্দোলনের ফসল আন্তর্জাতিক নারী দিবস

 ‌

International-Women-Day

দেবাশীষ গোস্বামী : ‌আজ ৮ মার্চ। মহিলাদের জন্য একটি বিশেষ দিন। এই দিনটি রাষ্ট্রসঙ্ঘের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয়। দীর্ঘদিনের নারী আন্দোলনের ফসল হিসেবে এই দিনটিকে স্বীকৃতি দেওয়া হয়। 

ভারতবর্ষে ১৯৭৫ সাল থেকে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয়। বিশ্বের অনেক দেশ আছে, যেখানে আজকের দিনটি জাতীয় ছুটি হিসেবে পালন করা হয়। আবার কোনও কোনও দেশে শুধু মহিলাদের এই বিশেষ দিনটিতে ছুটি দেওয়া হয়।

আজকের দিনে সারা বিশ্বেই নারী এবং পুরুষ সমানতালে সর্বক্ষেত্রেই কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলেছে। ভারতীয় মহিলারাও এই বিষয়ে পিছিয়ে নেই। বরং একটি বিষয় উল্লেখ করব, যেখানে সারা বিশ্বের মধ্যে ভারতীয় মহিলারা অনেক উন্নত দেশগুলোর চেয়ে এগিয়ে আছে। 

বিষয়টি হলো বিমান চালনা। সাধারণত অনেকেই জানেন না, মহিলা পাইলটদের একটি তাত্ত্বিক নাম আছে। সেটি হল Aviatrices. যদিও আমরা মহিলা বিমান চালকদের মহিলা পাইল‌ট‌ই বলে থাকি। 

ভারতীয় মহিলা পাইলটরা ভারতের মোট পাইলটের সংখ্যার ১২.৫ শতাংশ, যেটা বিশ্বের সমস্ত উন্নত দেশগুলোকে পিছনে ফেলে এক নম্বর স্থানে আছে। দ্বিতীয় স্থানে আছে আয়ারল্যান্ড, যাদের মহিলা পাইলট আছে ৯.৯ শতাংশ। তৃতীয় স্থানে আছে দক্ষিণ আফ্রিকা, যাদের মহিলা পাইলট আছে ৯.৯ শতাংশ। 

৭.৫ শতাংশ মহিলা পাইলট আছে অস্ট্রেলিয়ায়, যাদের স্থান চতুর্থ। পঞ্চম স্থানে আছে কানাডা, যাদের মোট মহিলা পাইলট আছে ৭.৭ শতাংশ। এখানে সবচেয়ে অবাক করা বিষয় হল, বিমান শিল্পে যারা সবচেয়ে বেশি উন্নত, সেই আমেরিকাতেই মহিলা পাইলট আছে মাত্র ৫.৫ শতাংশ। সুতরাং, এই একটি বিষয়ে আমরা, ভারতীয়রা গর্ববোধ করতেই পারি।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন