Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২২ মার্চ, ২০২৩

‌ট্রেন থেকে নামিয়ে দেওয়া হল উত্তরবঙ্গগামী মতুয়া ভক্তদের

Alighted-from-the-train

সমকালীন প্রতিবেদন : ‌মতুয়া ধর্মমেলা সেরে উত্তরবঙ্গে ফেরার পথে ট্রেন থেকে মতুযাদের নামিয়ে দেওয়ার অভিযোগ উঠলো রেলের বিরুদ্ধে। আর এই ঘটনায় ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে মতুয়াদের মধ্যে। এই ঘটনার প্রতিবাদে তাঁরা রেললাইনে নেমে বিক্ষোভও দেখান।

মতুয়া সম্প্রদায়ের মানুষের পীঠস্থান হিসেবে পরিচিত উত্তর ২৪ পরগনার ঠাকুরনগর ঠাকুরবাড়িতে গত রবিবার থেকে শুরু হয়েছে এবছরের মতুয়া ধর্মমেলা। আর সেই উৎসবে যোগ দিতে এই রাজ্যে সহ দেশ বিদেশ থেকে বহু মতুয়া ভক্ত ঠাকুরনগরে আসেন।

মতুয়া ভক্তরা যাতে দূরদূরান্ত থেকে ঠিকভাবে আসতে পারেন, তারজন্য ভারতীয় রেলের পক্ষ থেকে বিশেষভাবে ১২ টি দূরপাল্লার ট্রেন এবং ৩০ টি লোকাল ট্রেনের ব্যবস্থা করা হয়। এছাড়া, আন্দামান থেকে আসার জন্য জাহাজমন্ত্রক বিশেষ জাহাজেরও আয়োজন করে।

এভাবেই উত্তরবঙ্গ থেকে বিশেষ ট্রেন ধরে কলকাতা স্টেশন হয়ে ঠাকুরনগরে এসেছিলেন উত্তরবঙ্গের বিভিন্ন এলাকার মতুয়াভক্তরা। মেলা শেষ করে ট্রেন ধরে উত্তরবঙ্গে ফিরে যাওয়ার জন্য বুধবার সকালে তারা কলকাতা স্টেশন থেকে ট্রেনে চেপে বসেন।

অভিযোগ, এরপরই তাদেরকে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয়। বলা হয়, ওই আসনগুলি অন্যদের নামে রিজার্ভ রয়েছে। এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে উঠে মতুয়া ভক্তরা রেললাইনের উপরেই বিক্ষোভ দেখাতে শুরু করেন। তারা দাবি করেন, যেভাবে তারা উত্তরবঙ্গ থেকে এখানে এসেছিলেন, সেভাবেই তাদের ফিরে যাওয়ার ব্যবস্থা করতে হবে।

এই ঘটনাটিকে পূর্বপরিকল্পিত এবং রাজ্য সরকারের পুলিশ ইচ্ছাকৃতভাবে মতুয়াদের সঙ্গে এমন আচরণ করেছে বলে অভিযোগ তুলেছেন শান্তনু ঠাকুর। বিষয়টি তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে জানিয়েছেন বলে জানান। কেন এমন ঘটনা ঘটলো, সেব্যাপারে তদন্তের আশ্বাস দিয়েছে পূর্বরেল কর্তৃপক্ষ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন