Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৩

বনগাঁ জেলা পুলিশের উদ্যোগে ৯২ টি হারানো ফোন উদ্ধার

Recover-lost-phone

সমকালীন প্রতিবেদন : ‌খোয়া যাওয়া ৯২ টি দামি মোবাইল ফোন উদ্ধার করে আসল মালিকদের হাতে তুলে দিল পুলিশ। শুক্রবার সাংবাদিক বৈঠক করে জেলা পুলিশের এই সাফল্যের কথা তুলে ধরলেন বনগাঁ পুলিশ জেলার সুপার জয়িতা বসু। উপস্থিত ছিলেন জেলা পুলিশের অন্যান্য আধিকারিকেরা। এদিনের এই কর্মসূচির নাম দেওয়া হয়েছিল '‌হারানো সুর'।‌

বনগাঁ পুলিশ জেলার অর্ন্তগত বিভিন্ন থানা এলাকায় বিভিন্ন সময় নানা কারণে খোয়া যায় দামি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন। এরপর মোবাইলের মালিকেরা তাদের এলাকার সংশ্লিষ্ট থানা এব্যাপারে অভিযোগ দায়ের করেন। সেখানে ফোনের আইএমইআই নম্বরও উল্লেখ করে দেওয়া হয়।

পুলিশ এরপর সেই আইএমইআই নম্বরের সাহায্যে প্রযুক্তিকে কাজে লাগিয়ে খোয়া যাওয়া মোবাইলের লোকেশন এবং যে ওই মোবাইল ফোনটি ব্যবহার করছে, তার সন্ধান চালায়। এরপর বর্তমান ব্যবহারকারীকে বুঝিয়ে সেই ফোন ফেরত আনার ব্যবস্থা করে।

সাম্প্রতিককালে বনগাঁ পুলিশ জেলার বিভিন্ন থানা এবং জেলা পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপের পুলিশকর্মীরা এইভাবে মোট ৯২ টি খোয়া যাওয়া মোবাইল ফোন উদ্ধার করে, যারমধ্যে একটি বাদে সবগুলিই বিভিন্ন কোম্পানীর দামি অ্যান্ড্রয়েড ফোন।

শুক্রবার জেলা পুলিশের কনফারেন্স হলে এই মোবাইলগুলির আসল মালিকদের ডেকে তাদের হাতে যার যার ফোন তুলে দেন জেলার পুলিশ সুপার সহ অন্যান্য পুলিশ আধিকারিকেরা। এব্যাপারে পুলিশ সুপার জয়িতা বসু জানান, পুলিশ কর্মীরা যেভাবে নীরবে কাজ করে এই মোবাইলগুলি উদ্ধার করেছেন, তাদের উৎসাহিত করতেই এভাবে বিষয়টি প্রকাশ্যে আনা হল। 


এদিকে, মাসখানেক আগে বাড়ি থেকে স্কুটি চালিয়ে বাজারে যাওয়ার সময় নিজের মোবাইল ফোনটি হারিয়ে ফেলেন বাগদার চুয়াটিয়া গ্রামের বাসিন্দা আরতি বালা। এরপর তিনি জেলা পুলিশের সাইবার সেলে মোবাইলের কাগজপত্র সহ অভিযোগ জমা করেন। অবশেষে তিনি এদিন হারানো মোবাইল ফোনটি ফিরে পেয়ে খুশি। 

পুলিশ জানিয়েছে, প্রতিটি মোবাইলেই একটি আইএমইআই নম্বর থাকে। নতুন ফোন কেনার সময় ক্যাশমেমোতে সেই নম্বর উল্লেখ করা হয়। আর এই আইএমইআই নম্বরটি বিশেষ ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কোনও কারণে সেই ফোন খোয়া গেলে পুলিশের কাছে অভিযোগ দায়ের করলে পুলিশ সেই আইএমইআই নম্বর ধরে তদন্ত করে উদ্ধার করতে সক্ষম হয়। কোনও কোনও ক্ষেত্রে অবশ্য তা পরিস্থিতি অনুযায়ী সময়সাপেক্ষ হয়।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন