Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩

ঐতিহ্য বাঁচাতে শতাধিক শ্রীখোল নিয়ে শোভাযাত্রা

 

Procession-with-Shrikhol

সমকালীন প্রতিবেদন : ‌কালের নিয়মে আধুনিকতার ছোঁয়ায় গিটার, কিবোর্ডের মতো একাধিক বাদ্যযন্ত্র বেশি করে জায়গা দখল করে নিয়েছে সঙ্গীতের জগতে। আর সেখানে বাংলার নিজস্ব বাদ্যযন্ত্র শ্রীখোল অনেকটাই ব্রাত্য হয়ে পরেছে। এবার সেই শ্রীখোলের ঐতিহ্যকে বাঁচাতে বিশেষ উদ্যোগ নেওয়া হল সুন্দরবন এলাকায়।

এই শ্রীখোলকে সঙ্গী করেই বাংলার বুকে একসময় চৈতন্য মহাপ্রভু বাংলার ঘরে ঘরে সর্বধর্মের সমন্বয়ের শিক্ষা পৌঁছে দিয়েছিলেন। মূলত হরিনাম সংকীর্তনে এবং কিছু ক্ষেত্রে কীর্তনাঙ্গের গানে শ্রীখোলের ব্যবহার দেখা যায়।

কিন্তু এক্ষেত্রেও আধুনিকতার ছোঁয়া লেগেছে। আধুনিক ব্যবস্থাপনায় সেই শ্রীখোলের ব্যবহার অনেকটাই কমে গেছে। আর এই জায়গায় দাঁড়িয়েই শ্রীখোলকে সঙ্গে নিয়ে হরিনাম সংকীর্তনে মাতলেন উত্তর ২৪ পরগনার বসিরহাটের সুন্দরবনের হিঙ্গলগঞ্জ ব্লকের সাণ্ডেলেরবিল গ্রাম পঞ্চায়েতের আমবেড়িয়া এলাকার মানুষেরা।

হারানো গৌরব ফেরাতে শ্রীখোলকে সঙ্গে নিয়েই শোভাযাত্রা বের করা হলো। শোভাযাত্রায় অংশ নিলেন হিঙ্গলগঞ্জের বিধায়ক দেবেশ মণ্ডলও। নিজে খোল বাজিয়ে সম্প্রীতির বার্তা দিলেন। সঙ্গে ছিলেন কয়েকশো শ্রীখোল শিল্পী।

উদ্যোক্তাদের লক্ষ্য ছিল, শ্রীখোলকে বাংলার সংস্কৃতিতে টিকিয়ে রাখার বার্তা দেওয়া। শিল্পীদের উৎসাহিত করতে নিজের গলায় খোল তুলে নিয়ে শোভাযাত্রায় পা মেলালেন হিঙ্গলগঞ্জের বিধায়ক দেবেশ মণ্ডল। তিনি বলেন, '‌বাংলার নিজস্ব বাজনা এই শ্রীখোল। সেই সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতেই এই উদ্যোগ।' 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন