Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩

যোগেন্দ্রনাথ মন্ডল বাঙালির গর্ব

 

Yogendranath-Mandal-is-the-pride-of-Bengalis

সমকালীন প্রতিবেদন : স্বাধীন পাকিস্তান রাষ্ট্রের প্রথম আইনমন্ত্রী ছিলেন যোগেন্দ্রনাথ মন্ডল। তিনি ছিলেন এই পশ্চিমবঙ্গেরই বাসিন্দা। বাঙালি হিসেবে এটি গর্বের হলেও নতুন প্রজন্মের অনেকের কাছেই তিনি এখনও অচেনা। শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। স্বাধীনতার এতো বছর পরেও ব্রাত্য হয়েই রয়ে গেছেন তিনি। 

উত্তর ২৪ পরগনা জেলার‌ গোবরডাঙা থানার বেড়গুম গ্রাম পঞ্চায়েতের লক্ষ্মীপুর কুচলিয়া এলাকার বাসিন্দা ছিলেন যোগেন্দ্রনাথ মন্ডল। ১৯০৪ সালের ২৯ জানুয়ারি পরাধীন ভারতের বরিশালে (বর্তমান বাংলাদেশ) তাঁর জন্ম। স্বাধীনতা পরবর্তী সময়ে গোবরডাঙায় বসবাস শুরু তাঁর।

মূলত তপশিলি সম্প্রদায়ের প্রতিনিধি ছিলেন যোগীন্দ্রনাথ মন্ডল। সমাজের পিছিয়ে পরা এই সম্প্রদায়ের জন্য আজীবন লড়াই, সংগ্রাম চালিয়ে গেছেন। আর সেই সূত্রেই ড:‌ বি আর আম্বেদকরের ঘনিষ্ঠ ছিলেন তিনি। 

১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত স্বাধীন হওয়ার পর ভারতের যে সংবিধান তৈরি হয়েছিল, সংবিধানের সেই খসড়া কমিটির চেয়ারম্যান ছিলেন যোগেন্দ্রনাথ মন্ডল। শুধু তাই নয়, ১৯৪৭ থেকে ১৯৫০ সাল পর্যন্ত স্বাধীন পাকিস্তান রাষ্ট্রের আইন এবং শ্রমমন্ত্রীও ছিলেন তিনি। 

মন্ত্রী থাকাকালীন পাকিস্তানের রাজধানী করাচিতে বসবাস করতেন। সেইসময় তাঁর উপর  নানা চাপ তৈরি হওয়ায় তিনি পাকিস্তার থেকে গোপনে কলকাতায় একপ্রকার পালিয়ে চলে আসেন। মন্ত্রী থাকাকালীন ১৯৫০ সালের ৮ অক্টোবর কলকাতায় বসেই পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী লিয়াকত আলী খানের উদ্দেশ্যে পদত্যাগপত্র পাঠিয়ে দেন।

পরবর্তীকালে উত্তর ২৪ পরগনা জেলার গোবরডাঙা এলাকায় বসবাস শুরু করেন। একবার বারাসত লোকসভা কেন্দ্র থেকে হাতি চিহ্ন নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। যদিও নির্বাচনে পরাজিত হয়েছিলেন তিনি। 

১৯৬৮ সালে উত্তর ২৪ পরগনার বাগদা বিধানসভা কেন্দ্রের একটি উপনির্বাচনে ভোট প্রচার সেরে বাড়ি ফেরার পথে বনগাঁ এলাকায় অসুস্থ হয়ে পড়েন। এই অবস্থায় তাঁকে স্থানীয় জেলেপাড়া এলাকায় নিয়ে যাওয়া হয়েছিল। আর সেখানেই মারা যান তিনি। পরে তাঁর মৃতদেহ গোবরডাঙার বাড়িতে এনে বাড়ির লাগোয়া এক জায়গায় শেষকৃত্য সম্পন্ন করা হয়। 

এমন এক ব্যক্তিত্বের কথা এই জেলার এমনকি রাজ্যের অনেকেরই অজানা। স্বাধীনতার এত বছর পর একপ্রকার ব্রাত্যই রয়ে গেছেন তিনি। তাঁর বসতবাড়ি সহ স্মৃতি বিজড়িত এলাকা রক্ষা করা এবং তা নতুন প্রজন্মের কাছে তুলে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছে যোগেন্দ্রনাথ মন্ডল স্মৃতি রক্ষা কমিটি।  

গত কয়েকবছর ধরে তাঁর জন্মদিনে স্থানীয়ভাবে কিছু অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবছরও দুদিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। তার পরিচিতরা দাবি করেছেন, সরকারি উদ্যোগে যোগেন্দ্রনাথ মন্ডলের জন্মদিন পালন করা হোক। পাঠ্যপুস্তকেও তাঁর জীবনী অর্ন্তভূক্ত করা হোক।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন