Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩

জটিল অস্ত্রোপচার করে দৃষ্টান্ত অশোকনগর পুরসভার সেবাসদনের

 

Complex-surgery

সমকালীন প্রতিবেদন : ‌দুর্ঘটনাগ্রস্থ যুবকের চোয়ালের জটিল অস্ত্রোপচার করে নজির গড়ল উত্তর ২৪ পরগনার অশোকনগর–কল্যানগড় পুরসভা পরিচালিত প্রজ্ঞানানন্দ সরস্বতী সেবাসদন। আর এই সাফল্যে চিকিৎসকদের পাশাপাশি খুশি পুরসভার জনপ্রতিনিধিরাও।

জানা গেছে, পুরসভার ২১ নম্বর ওয়ার্ডের বছর ৩০ বয়সের যুবক সুজিত ভক্ত সম্প্রতি দুর্ঘটনার কবলে পরেন। আর তাতে তাঁর চোয়ালে বড় ধরনের আঘাত লাগে। চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে হাজির হলেও কেউই তাঁর এই জটিল অস্ত্রোপচার করতে রাজী হয় নি।

বেশ কয়েকটি হাসপাতাল ঘুরে অবশেষে অশোকনগরের সেবাসদন হাসপাতালে হাজির হন অসুস্থ যুবকের পরিবারের সদস্যরা। সেখানে দায়িত্বে থাকা চিকিৎসক শুভাশীষ দাসের কাছে গোটা বিষয়টি জানান তাঁরা। কিন্তু সেবাসদনের ছোট পরিসরে এই অস্ত্রোপচার যথেষ্ট ঝুঁকিপূর্ণ জেনেও এব্যাপারে উদ্যোগ গ্রহন করেন সেবাসদনের চিকিৎসকেরা। 

এব্যাপারে চিকিৎসকেরা অশোকনগরের বিধায়ক নারায়ণ গোস্বামী, পুরসভার প্রধান প্রবোধ সরকার, সিআইসি সমীর দত্তর সঙ্গে প্রাথমিকভাবে আলোচনা করে তাঁদের অনুমতি নিয়ে অবশেষে প্রজ্ঞানানন্দ সরস্বতী সেবাসদনের অপারেশন থিয়েটারেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়।

এরপর মাক্সিলোফেসিয়াল বিশেষজ্ঞ চিকিৎসক ঋতুবান সাহাভৌমিকের সঙ্গে যোগাযোগ করে অস্ত্রোপচারের দিন তাঁকে সেবাসদনে হাজির করানো হন। সেবাসদনের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের সহযোগিতা নিয়ে অবশেষে প্রায় দু'ঘণ্টার চেষ্টায় সফলভাবে অস্ত্রোপচার শেষ করা হয়।

সেবাসদন সূত্রে জানা গেছে, জটিল এই অস্ত্রোপচার করতে যেখানে লক্ষাধিক টাকা প্রয়োজন হয়, সেখানে মাত্র ৩৩ হাজার টাকায় এই সফল অস্ত্রোপচার করে দেখালো প্রজ্ঞানানন্দ সরস্বতী সেবাসদন। চিকিৎসকদের প্রচেষ্টায় এখন পুরোপুরি সুস্থ ওই রোগী। একটু একটু করে ফিরছেন স্বাভাবিক ছন্দে।

পুরসভার প্রধান প্রবোধ সরকার জানিয়েছেন, 'পুরসভার এই ছোট্ট পরিকাঠামোর স্বাস্থ্য কেন্দ্রে মাক্সিলোফেসিয়ালের মতো জটিল অস্ত্রোপচার সফল করে নজির গড়লেন চিকিৎসকেরা। এই সাফল্যে আমরাও গর্বিত। আগামী দিনে আরও উন্নতমানের চিকিৎসা পরিষেবা দেওয়ার চেষ্টা করবো আমরা।'





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন