Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩

বিনামূল্যে ডায়াবেটিসের চিকিৎসা বারাসত সরকারি ‌হাসপাতালে

Treatment-of-diabetes-at-Barasat

সমকালীন প্রতিবেদন : ডায়াবেটিস টাইপ ১ সমস্যায় আক্রান্ত শিশুদের চিকিৎসার জন্য এখন থেকে আর কলকাতার মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। উত্তর ২৪ পরগনা জেলার বারাসত গভমেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালে চালু হল এই চিকিৎসার ওপিডি পরিষেবা। মঙ্গলবার এই পরিষেবার উদ্বোধন হল।

বর্তমান সময়ে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। আর এক্ষেত্রে বিশেষ করে টাইপ ১ ডায়াবেটিস এ আক্রান্ত রোগীর চিকিৎসার খরচও বেশ বেশি। শুধু বড়রাই নন, ছোটরাও এই সমস্যায় আক্রান্ত হচ্ছে।

উত্তর ২৪ পরগনা জেলায় এই রোগে আক্রান্তদের সরকারি ব্যবস্থাপনায় চিকিৎসা পরিষেবা পাওয়ার জন্য এতোদিন কলকাতার সরকারি হাসপাতালে যেতে হতো। এখন থেকে তাঁদেরকে আর কলকাতায় যেতে হবে না। সরকারি ব্যবস্থাপনায় সম্পূর্ণ বিনামূল্যে এই চিকিৎসা পরিষেবা মিলবে বারাসত মেডিকেল কলেজেই।

হাসপাতাল সূত্রে জানা গেছে, কলকাতার এসএসকেএম হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকেরা এব্যাপারে বারাসত মেডিকেল কলেজের কয়েকজন চিকিৎসক এবং নার্সকে প্রশিক্ষিত করেছেন। তাঁরাই এখন থেকে বারাসত মেডিকেল কলেজে চিকিৎসা করবেন।

সপ্তাহের প্রতি মঙ্গলবার এই রোগের চিকিৎসার জন্য ওপিডি পরিষেবা চালু থাকবে। সেখানে ছোটদের পাশাপাশি এই সমস্যায় আক্রান্ত বড়রাও চিকিৎসা পরিষেবা পাবেন। সঙ্গে বিনামূল্যে ইনসুলিন, মেশিন এবং বাড়িতে বসে সুগার মাপার যন্ত্রও দেওয়া হবে। এমনই জানালেন হাসপাতাল সুপার ডা: সুব্রত মন্ডল।

হাসপাতাল সূত্রে আরও জানা গেছে, ডায়াবেটিস চিকিৎসা পরিষেবা চলাকালীন কোনও রোগী যদি অসুস্থ হয়ে পরেন, সেক্ষেত্রে সেই রোগীকে ইমারজেন্সিতে নিয়ে চিকিৎসা শুরু করা হবে। প্রয়োজনে তাকে ভর্তি করে চিকিৎসা প্রক্রিয়া চালানো হবে। 

আপাতত প্রতি সপ্তাহে একদিন ওপিডি পরিষেবা চালু থাকছে। জেলার বনগাঁ, বসিরহাটের মতো বিস্তীর্ণ এলাকায় এই রোগে আক্রান্ত রোগীর চাপ এই হাসপাতালে বেশি হলে সেক্ষেত্রে ভবিষ্যতে আউটডোর পরিষেবার দিনের সংখ্যা বাড়ানো হতে পারে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন