Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী, ২০২৩

প্রাণের ঝুঁকি নিয়ে জাতীয় পতাকা বাঁচালেন যুবক

 

The-youth-saved-the-national-flag

সমকালীন প্রতিবেদন : চারিদিকে এক ভয়াবহ পরিস্থিতি। একটি কারখানায় লেগেছে ভয়াবহ আগুন, পুড়ছে গোটা কারখানাটি। কারখানার ছাদে লাগানো ভারতের জাতীয় পতাকা, যার দিকে ধীরে ধীরে আগুনের শিখা এগিয়ে যাচ্ছে। দমকল কর্মী থেকে শুরু করে আশপাশের মানুষেরা দাঁড়িয়ে দেখছেন এবং হাহুতাস করছেন। 

কিন্তু তারই মাঝে এক যুবক রীতিমতো সুপার হিরোর মতো নিজের জীবনের ঝুঁকি নিয়ে ছাদের দিকে ছুটে গেলেন জাতীয় পতাকাকে বাঁচাতে। শেষ পর্যন্ত জীবনের ঝুঁকি নিয়ে সফলভাবে দেশের জাতীয় পতাকাকে বাঁচিয়ে নেমে আসেন ওই যুবক।

শাহরুখ অথবা সলমন খানের মতো বড় পর্দার কোনও সুপারস্টারের তৈরি বলিউডের কোনও সিনেমার দৃশ্য নয় এটি। ভারতবর্ষেরই একটি শহরের ঘটনা এটি। ঠিক কোন শহর তা এখনো পর্যন্ত পরিষ্কার নয়, তবে যে যুবক এক সুপারহিরোর মতো ছুটে গিয়ে আমাদের দেশের সকলের অহংকারের জাতীয় পতাকাকে প্রাণের ঝুঁকি নিয়ে বাঁচালেন, তিনি একজন দমকল কর্মী।

প্রজাতন্ত্র দিবসের ঠিক আগে আগেই সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ভাইরাল হতেই রীতিমতো আবেগে ভাসলো নেট দুনিয়া। ভাইরাল সেই যুবকের প্রশংসায় পঞ্চমুখ গোটা দেশবাসী। সম্প্রতি একটি শহরের এক কারখানায় ভয়াবহ আগুন লাগে। 

সেই সময়তেই এক দমকল কর্মী যুবক যখন বুঝতে পারেন যে, দমকলের দ্বারা কারখানার আগুন কোনও মতে নিয়ন্ত্রণে আনতে পারলেও এইভাবে নিচে দাঁড়িয়ে থাকলে কারখানার ছাদে লাগানো ভারতীয় জাতীয় পতাকাকে কোনওমতেই বাঁচানো সম্ভব নয়। তাই যেমন ভাবনা তেমন কাজ। নিজের জীবনের পরোয়া না করে সঙ্গে সঙ্গে ছুটে যান কারখানার ছাদে টাঙানো তেরাঙ্গাকে আগুনের গ্রাস থেকে উদ্ধার করতে। 

দেশের জাতীয় পতাকাকে ঘিরে প্রত্যেকটি ভারতবাসীর মনে আলাদা এক আবেগ জড়িয়ে আছে। প্রতিটি দেশবাসীর কাছে এই তেরাঙ্গা এক গর্বের এবং অহংকারের বিষয়। আর প্রত্যেকের সেই গর্বের জাতীয় পতাকাকে বাঁচাতেই কিভাবে এক যুবক প্রাণপাত করছেন, তা দেখে স্যালুট জানাচ্ছে গোটা ভারতবাসী। 

২৬ জানুয়ারি অথবা ১৫ আগস্ট এর মতো দিনগুলিতে প্রত্যেকেই প্রায় নিজেদের বাড়ির ছাদে জাতীয় পতাকা লাগিয়ে থাকেন। তবে তার কয়েক দিন পরেই আর খোঁজ পাওয়া যায় না অনেকেরই। প্রাপ্য সম্মান পায় না আমাদের জাতীয় পতাকা। 

তবে এই সমস্ত ঘটনা একদিকে রেখে যেভাবে এক যুবক নিজের প্রাণের পরোয়া না করেই জাতীয় পতাকাকে বাঁচানোর জন্য ছুটে যান, তা দেখে প্রতিটি দেশবাসী একসঙ্গে বলে উঠছেন যে, এই যুবকই হলেন আসল দেশপ্রেমী। 

ঘটনার দিন কারখানায় আগুন লাগার পর তিনি ছাদে গিয়ে জাতীয় পতাকাকে কোনওমতে বাঁচিয়ে নিয়ে এসে নিচে দাঁড়িয়ে থাকা লোকেদের হাতে যত্ন সহকারে তা তুলে দেন। নিচে দাঁড়িয়ে থাকা প্রতিটি মানুষও এই কর্মকান্ড দেখে বাহবা জানিয়েছেন তাঁকে।

প্রত্যেকের মুখে এখন একটিই কথা। সিনেমা কিংবা কার্টুনে নয়, আসল সুপার হিরোরা আমাদের মাঝেই লুকিয়ে থাকেন আর্মি, পুলিশ কিংবা এই দমকল কর্মী যুবকদের মতো।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন