Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী, ২০২৩

রেল দুর্ঘটনা রোধ করে সম্মানিত ৯ বন্ধু

 

Honorable-9-friends

সমকালীন প্রতিবেদন : ‌‌রেল লাইনে ফাটল দেখে জ্যাকেট উড়িয়ে ট্রেন থামিয়ে রক্ষা করেছিলেন বড় ধরনের রেল দুর্ঘটনার। আর এভাবেই সাহসিকতার পরিচয় দিয়েছিলেন কয়েকজন যুবক। প্রজাতন্ত্র দিবসে সেই যুবকদের বিশেষ সম্মান জানানো হল।

সাইদুল মোল্লা, আবির হালদার, নূর মোহম্মদ মোল্লা, সিরাজুল মোল্লা, মানোয়ার হালদার, ফিরোজ মোল্লা, আব্দুল লস্কর, ইনসান মোল্লা এবং হানিফ মোল্লার সেদিনের সেই জীবন সংগ্রামের গল্পে তাঁরাই ছিলেন সেদিনের হিরো। যাত্রী বোঝাই ট্রেনকে থামিয়ে দিয়ে বহু মানুষের প্রাণ রক্ষার সেই ঘটনা আজীবন মনে থাকবে তাঁদের। 

৯ জানুয়ারি, সোমবার। ৯ বন্ধু সংগ্রামপুর এলাকায় খেলা শেষ করে বাড়ি ফিরছিলেন ডায়মন্ড হারবারের রামচন্দ্রপুরে। বিকেল তখন পৌনে ৫ টা। ডায়মন্ড হারবারের গুরুদাসনগর স্টেশনে ট্রেন থেকে নামেন তাঁরা। এরপর রেললাইন ধরে তাঁরা হাঁটতে হাঁটতে রামচন্দ্রপুরের দিকে এগিয়ে যাচ্ছিলেন। 

এই সময় হঠাৎ করেই তাঁদের চোখে পড়ে, লালবাটী এবং গুরুদাসনগর স্টেশনের মাঝে রেল লাইনের ভাঙা অংশ। এই দৃশ্য দেখে সেখানেই দাঁড়িয়ে পড়েন তাঁরা। আর তখনই শিয়ালদাগামী ডায়মন্ড হারবার লোকাল ট্রেন ডায়মন্ড হারবার প্ল্যাটফর্ম ছেড়ে আসছিল।  

৯ বন্ধুর মধ্যে হাফিজ নামে এক বন্ধু গেটম্যানের কাছে পৌঁছানোর জন্য রেল লাইন ধরে ছুটতে থাকেন। ছুটতে গিয়ে লাইনের উপর পড়েও যান। পা দিয়ে তখন অঝোরে রক্ত বের হচ্ছে। কিন্তু সেদিকে নজর না দিয়ে যেভাবেই হোক ট্রেনটিকে থামানোর লক্ষ্যে ছুট লাগাতে থাকেন তিনি। 

অবশেষে গেটম্যানের কাছে পৌঁছে লাইনে ফাঁটলের বিষয়টি জানান তিনি। গেটম্যান গোটা বিষয়টি শুনে হতবাক্ হয়ে পড়েন। ট্রেন তখন অনেকটাই কাছে এসে গেছে। অন্যদিকে, বাকি ৮ বন্ধুরও তখন একটাই চিন্তা, কিভাবে যাত্রী বোঝাই ট্রেনটিকে দাঁড় করানো যায়। 

নূর মোহম্মদ নামে এক বন্ধুর গায়ে ছিল লাল জ্যাকেট। সেই জ্যাকেটটি খুলেই ৮ বন্ধু তখন যাত্রী বোঝাই  ট্রেনটির সামনে নিজেদের জীবনকে বাজি রেখে প্রাচীর হয়ে দাঁড়ান। দূর থেকে বিপদ আন্দাজ করে ট্রেনের চালক ধীরে ধীরে ট্রেনের গতি কমিয়ে লেভেল ক্রসিং এর কাছেই থামিয়ে দেন ট্রেনটি। 

ট্রেন থেকে নেমেই চালক সোজা এগিয়ে আসেন ওই যুবকদের কাছে। আর তখনই তিনি রেললাইনের বড়সড় ফাঁটল লক্ষ্য করেন। এরপরই খবর দেওয়া হয় রেলের আধিকারিকদের। দ্রুততার সঙ্গে চলে রেললাইন মেরামতির কাজ। প্রায় ঘন্টা খানিকের প্রচেষ্টায় পরবর্তী সময়ে রেল চলাচল স্বাভাবিক হয়। 

সেদিন নিজেদের জীবনকে বাজি রেখে এইভাবে যাত্রী বোঝাই ট্রেনকে না থামালে হয়তো বড়সড় রেল দুর্ঘটনা ঘটে যেতে পারতো। কিন্তু তাঁদের সাহসিকতায় বেঁচে যান ট্রেনের যাত্রীরা। আজ প্রজাতন্ত্র দিবসে এই ৯ সাহসী যুবককে ডায়মন্ড হারবার মহকুমা প্রশাসনের পক্ষ থেকে বিশেষভাবে সম্মানিত করা হল। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন