Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩

নতুন করে UFO এর দেখা মিললো সকালের আকাশে ?

 

Sighting-of-UFO

সম্পদ দে : ‌আকাশের দিকে তাকিয়ে ঘাবড়ে গিয়েছিলেন সেখানকার প্রায় প্রতিটি মানুষজন। সকালের আকাশে নাকি দেখা গেছে এক অসম্ভব সুন্দর মেঘপুঞ্জকে, যা কিনা UFO এর মতো দেখতে। সকাল বেলার হালকা লালচে আকাশে এই অদ্ভুত গঠনের মেঘকে দেখে রীতিমতো অলৌকিক ঘটনা ভেবে নিয়েছিলেন তুরস্কের বাসিন্দারা।

তুরস্ক হল মিডিল ইস্টের দেশগুলিরই একটি। একে আমরা তুর্কি কিংবা ইংরেজিতে টার্কি নামেও চিনি। দেশটি অত্যন্ত বিখ্যাত তাদের সংস্কৃতি এবং ভ্রমণের স্থানগুলির জন্য। প্রতিবছরই ভ্রমণ পিপাসু মানুষদের পছন্দের তালিকায় একদম প্রথম দিকেই থাকে তুরস্কের নাম। 

আর এইবার সেখানকারই এক অদ্ভুত গঠনের মেঘপুঞ্জ নজর কেড়েছে নেটিজেনদের। তাদের মতে, এই মেঘটিকে দেখতে নাকি একদমই UFO এর মতো। UFO এর বাংলা অর্থ হলো 'অজ্ঞাত উড়ন্ত চর্কি'। অর্থাৎ আকাশে উড়ন্ত এমন এক বাহন, যা ঠিক কি এবং কার দ্বারা তৈরি শনাক্ত করা যায় না। মনে করা হয় এই গুলি আসলে অন্য গ্রহের প্রাণী, অর্থাৎ এলিয়েন দ্বারা তৈরি। 

তবে এই ক্ষেত্রে আকাশে কোনও এলিয়েন দ্বারা তৈরি যান ছিল না। তবে সেই UFO এর মতো দেখতে মেঘপুঞ্জকে দেখেই সবাই প্রথম প্রথম বেশ ঘাবড়ে গিয়েছিলেন। অবশ্য ঘাবড়ানোরই কথা। হঠাৎ করে আকাশে এক বিশাল গোলাকার এবং লাল রঙের মেঘপুঞ্জকে দেখলে এক ঝলকে যে কেউ এটিকে UFO বলেই মনে করবেন।

এক সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, তুরস্কের আকাশে এই বিরাট মেঘপুঞ্জটি প্রায় এক ঘন্টার কাছাকাছি ছিল। আর সেই সময়টাতেই সুযোগ পেয়ে এই অদ্ভুত এবং বিরল ঘটনাটিকে নিজেদের ফোনে ক্যামেরাবন্দি করে ফেলেন স্থানীয়রা। তাদের করা এই ভিডিওগুলির মধ্যেই বেশ কয়েকটি সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। 

তারপর থেকেই এই রহস্যময় মেঘপুঞ্জ তৈরি হওয়ার পেছনের কারণ সম্পর্কে জানতে আগ্রহী হন নেটিজেনরা। সোশ্যাল মিডিয়ায় এই মেঘপুঞ্জের ভিডিও ভাইরাল হওয়ার পরেই তা পৌঁছে যায় তুরস্কের আবহাওয়া দপ্তরের কাছেও। তারা জানালেন এই ধরনের বিরল আকারের মেঘের গঠনের কারণ। 

তাদের মতে, এটি কোনওরকম UFO অথবা অলৌকিক ঘটনা নয়। এটি এক অদ্ভুত আকার ধারণ করলেও আসলে এটি সাধারণ মেঘের পুঞ্জই ছিল। এই ধরনের মেঘকে ইংরেজিতে লেন্টিকুলার ক্লাউড বলা হয়। এই প্রকারের মেঘ আসলে অনেক সময়তেই এইরকম নানা ধরনের আকার ধারণ করে থাকে।

তুরস্কের আবহাওয়া দপ্তর আরও জানায়, আকাশে প্রায় ২ থেকে ৫ কিলোমিটার উচ্চতায় এই ধরনের মেঘ তৈরি হয় এবং ভেসে থাকে। এই ধরনের মেঘ তৈরি হওয়ার পেছনেও আছে এক অদ্ভুত প্রাকৃতিক কারণ। 

আশেপাশে পাহাড়ি এলাকা থাকলে সেখানকার আবহাওয়া এবং বায়ুর তাপমাত্রা থাকে ঠান্ডা। কোন কোন সময় সেই পাহাড়ের ঠান্ডা আদ্র হাওয়া দ্রুতগতিতে তুলনামূলক গরম হাওয়ার দিকে ভেসে আসলে এই ধরনের মেঘের সৃষ্টি হয়।

তবে কেবলমাত্র অদ্ভুত আকৃতিরই এই মেঘ হয় না। কিছু কিছু সময় এই মেঘের বেশ উপকারিতাও থাকে বটে। আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, এই ধরনের মেঘে থাকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। ফলে কোনও স্থানে এই ধরনের মেঘের সৃষ্টি হওয়ার মানে আগামী দু'একদিনের মধ্যেই এই ধরনের মেঘের দ্বারা স্থানীয়ভাবে সেই এলাকায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা তৈরি হয়।

সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ভাইরাল হওয়ার পরেই তুরস্কের একজন স্থানীয় বাসিন্দা লেখেন, এইদিনের সকালটা ছিল তাঁর কাছে অন্যান্য সমস্ত দিনের থেকে একদম অন্যরকম। সকালের উন্মুক্ত লালচে আকাশে মেঘের তৈরি এক বিশাল UFO দেখে তাঁর দিন শুরু হলো।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন