Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৬ জানুয়ারী, ২০২৩

রাজ্য জুড়ে ‌হাম এবং রুবেলার প্রতিষেধক দেওয়ার প্রস্তুতি

 

Measles-and-rubella-vaccine

সৌদীপ ভট্টাচার্য : ‌রাজ্য জুড়ে ‌হাম এবং রুবেলার প্রতিষেধক দেওয়ার ব্যবস্থা করেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। এব্যাপারে সমস্তরকম প্রস্তুতি নেওয়ার কাজ সেরে ফেলা হয়েছে। উত্তর ২৪ পরগনাতেও চুড়ান্ত প্রস্তুতি সারা হয়েছে বলে শুক্রবার সাংবাদিক বৈঠক করে জানালেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডা:‌ সমুদ্র সেনগুপ্ত।

স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে, হাম এবং রুবেলা ভাইরাস অনেকক্ষেত্রেই প্রাণঘাতী হয়ে পরে। বিশেষ করে রুবেলা ভাইরাস। এই দুই ভাইরাস মূলত শিশু, কিশোরদের আক্রান্ত করে। আর তাই ৯ মাস তেকে ১৫ বছর বয়সী শিশু, কিশোরদের এই প্রতিষেধক দেয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। 

রুবেলা ভাইরাস এতোটাই ক্ষতিকারক যে, কোনও কন্যাসন্তানের যদি এর প্রতিষেধক দেওয়া না থাকে, তাহলে সে যদি এই ভাইরাসে আক্রান্ত হয়, তাহলে ভবিষ্যতে সেই কন্যাসন্তান বিয়ের পর যখন গর্ভবতী হবেন, তখন তার সন্তান বিকলাঙ্গ পর্যন্ত হতে পারে। 

গোটা দেশের মধ্যে পশ্চিমবঙ্গ এবং দিল্লি বাদে সমস্ত রাজ্যে এই প্রতিষেধক দেওয়ার কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। গোটা দেশে এই প্রতিষেধক দেওয়ার কাজ শেষ করার লক্ষে এই দুই রাজ্যে উদ্যোগ নেওয়া হয়েছে। তারজন্য প্রতিটি ব্লক, মহকুমা, জেলাস্তরে প্রস্তুতি নেওয়া হয়েছে।

জানা গেছে, ৯ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিষেধক দেওয়ার এই কর্মসূচি চলবে। প্রথম ৩ সপ্তাহ স্কুলগুলিতে শিবির করে নির্দিষ্ট বয়সের ছাত্রছাত্রীদের এই প্রতিষেধক দেওয়া হবে। ১০০ শতাংশ নিরাপদ এই প্রতিষেধক শিশুদের দেওয়ার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্যকর্মীরা নিযুক্ত থাকবেন।

সরকারি এবং বেসরকারি সমস্তস্কুলেই এই কর্মসূচি চলবে। ৩ সপ্তাহ পর যারা স্কুলে পরে না, অথচ নির্দিষ্ট বয়সসীমার মধ্যে পরছে, তাদেরকে এই কর্মসূচির আওতায় আনার জন্য এলাকায় এলাকায় ঘুরে প্রতিষেধক দেওয়ার কাজ করবেন স্বাস্থ্যকর্মীরা।

স্বাস্থ্য দপ্তরের আধিকারিকেরা জানিয়েছেন, এই প্রতিষেধক আগে কোনও শিশুর দেওয়া থাকলেও এই কর্মসূচিতে নতুন করে তাদেরকেও এই প্রতিষেধক নিতে হবে। তাতে শারীরিকভাবে কোনও ক্ষতি হবে না। প্রতিষেধক নেওয়ার পর কোনও কারণে কোনও শিশুর যদি শরীর খারাপ লাগে, তাহলে সেই শিশুর শারীরিক পরীক্ষার জন্য তৈরি করা হয়েছে র‌্যাপিড রেসপন্স টিম।

এই কর্মসূচি ১০০ শতাংশ সফল করতে বিভিন্ন স্কুল, প্রশাসনের বিভিন্ন দপ্তর, চিকিৎসক সংগঠন, শিশু বিশেষজ্ঞদের সামিল করেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। বনগাঁর ব্লক স্বাস্থ্য আধিকারিক ডা:‌ মৃগাঙ্ক সাহারায় জানিয়েছেন, বনগাঁ ব্লকও এই কর্মসূচি সফল করতে পুরোপুরি প্রস্তুত।





 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন