Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২

‌দুধ, ডিম এবং মাংস উৎপাদনে স্বনির্ভর হচ্ছে রাজ্য

The-state-is-self-reliant

শম্পা গুপ্ত : ‌ডিমের দাম নিয়ন্ত্রণে রাখতে বিশেষ উদ্যোগ নিচ্ছে রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ। মঙ্গলবার একথা জানিয়েছেন দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। সম্প্রতি রাজ্যে ডিমের দাম বৃদ্ধি পাওয়ায় চিন্তিত আম জনতা। যদিও এব্যাপারে মন্ত্রী বলেন, শীতকালে ডিমের চাহিদা বেশি থাকায় তুলনায় একটু দাম বাড়ে। তবে তা যাতে নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, তারজন্য সচেষ্ট রয়েছে প্রাণী সম্পদ বিকাশ দপ্তর।

আজ থেকে শুরু হয়েছে প্রাণী সম্পদ বিকাশ সপ্তাহ। সেই উপলক্ষ্যে পুরুলিয়া শহরের রবীন্দ্র ভবনে শুরু হয়েছে বিশেষ অনুষ্ঠান। এদিন সেই অনুষ্ঠানের উদ্বোধন করেন দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। শুধু পুরুলিয়া নয়, রাজ্য জুড়েই এই অনুষ্ঠান পালিত হবে। আজ থেকে শুরু করে ১৯  ডিসেম্বর প্রাণী সম্পদ সপ্তাহ পালন করা হবে।

এদিনের অনুষ্ঠানে এসে মন্ত্রী জানান, রাজ্য দুধ, ডিম এবং মাংস উৎপাদনের ক্ষেত্রে স্বনির্ভরতার পথে এগিয়ে চলে। উৎপাদন বাড়ানোর জন্য বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ফলে আশা করা হচ্ছে, আগামী দিনে বাইরে থেকে আসা ডিমের দাম বাড়লেও এই রাজ্যে তার প্রভাব পরবে না। 

প্রাণী পালনের ক্ষেত্রে পুরুলিয়া জেলায় বিপুল সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন মন্ত্রী স্বপন দেবনাথ। সেই সম্ভাবনার কথা মাথায় রেখে এই জেলায় একটি ছাগলের মাংস প্রক্রিয়াকরণ কেন্দ্র গড়ে তোলা হবে বলে তিনি এদিন জানান। আর তাতে এলাকার প্রাণী পালকদের উপার্জন বৃদ্ধি পাবে।

এই প্রক্রিয়াকরণ কেন্দ্র গড়ে তোলার জন্য এদিন জেলাশাসক রজত নন্দাকে জমি দেখতে বলেন মন্ত্রী। এই প্রক্রিয়াকরণ কেন্দ্রের পাশাপাশি নদীয়ার হরিণঘাটায় প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের উদ্যোগে উৎপাদিত পণ্যের একটি স্থায়ী বিপনী কেন্দ্র পুরুলিয়া শহরে গড়ে তোলা হবে বলেও জানান মন্ত্রী।

এদিন রবীন্দ্রভবনে উদ্বোধনী অনুষ্ঠান শুরুর আগে পুরুলিয়া শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। সেখানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি, জেলা শাসক সহ জেলা প্রশাসন ও প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের আধিকারিকরা। রবীন্দ্র ভবনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন দপ্তরের মন্ত্রী সন্ধ্যারানী টুডু সহ বিশিষ্টজনেরা।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন