Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২

বিদেশে এই প্রথম রপ্তানি হল হরিণঘাটা খামারের মাংস

Haringhata-Farm-Meat

সমকালীন প্রতিবেদন : ‌আগামী মাসেই কাতারে বসছে বিশ্বকাপ ফুটবলের আসর। আর সেখানেই সরবরাহ হচ্ছে পশ্চিমবঙ্গের নদীয়ার হরিণঘাটা খামারের প্রক্রিয়াজাত মাংস। বৃহস্পতিবার প্রথম পর্যায়ে সেই মাংস রপ্তানির জন্য রওনা হল। সবুজ পতাকা তুলে সেই যাত্রার সূচনা করলেন রাজ্যের প্রাণীসম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ।

ভারত থেকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ যেমন সৌদী আরব, কাতার, কুয়েত, ওমান, সিঙ্গাপুর, হংকং– এইসব দেশগুলিতে মাংস রপ্তানি হয়। সেই দেশগুলিতে ছাগল ও ভেড়ার মাংস রপ্তানি হয়। এক পরিসংখ্যান দিয়ে এদিন মন্ত্রী জানান, গত ৩ বছরে ভারত থেকে বার্ষিক ১ হাজার মেট্রিক টন করে মাংস এইসব দেশগুলিতে রপ্তানি হয়েছে।

এই মাংস রপ্তানির ফলে ভারতে বৈদেশিক মুদ্রা এসেছে ৪৫০ কোটি টাকা। বিদেশে ছাগল এবং ভেড়ার প্রক্রিয়াজাত মাংসের চাহিদা থাকায় এবার রাজ্যের প্রাণীসম্পদ উন্নয়ন নিগমের একমাত্র প্রক্রিয়াকরণ কেন্দ্র হরিণঘাটা খামার থেকে প্রথম এই মাংস বিদেশে রপ্তানি করা হচ্ছে।

বিদেশে রপ্তানির কথা মাথায় রেখে এই খামারে বর্তমানে দৈনিক ৩.‌৬ মেট্রিক টন ছাগল এবং ভেড়ার মাংস উৎপাদন করা হচ্ছে। বিদেশে রপ্তানির জন্য এগ্রিকালচার প্রডিউসার এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটির ছাড়পত্র প্র্য়োজন হয়। সেই ছাড়পত্র মেলায় এখানকার স্বাস্থ্যসম্মত মাংস বিদেশে রপ্তানি করা হচ্ছে।

এদিন মন্ত্রী আরও জানান, কর্মসংস্থানের লক্ষ্যে রাজ্যের প্রতিটি ব্লকে ফার্মার্স প্রডিউসার অর্গানাইজেশন গড়ে তোলা হয়েছে। তার মাধ্যমে রাজ্যে ছাগল পালনের মাত্রা বাড়ানোর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। এতে একদিকে যেমন মাংসের বিপুল চাহিদা মেটানো যাবে, অন্যদিকে কর্মসংস্থানের ব্যবস্থাও হবে।

মসলিন কাপড়ে প্যাকিং হয়ে এদিন নিগমের হরিণঘাটা খামার থেকে বিশেষ গাড়িতে এই মাংস রপ্তানির জন্য রওনা হল। রাজ্য প্রাণীসম্পদ উন্নয়ন নিগমের উদ্যোগে এই প্রথম বিদেশের মাটিতে এই রাজ্য থেকে সরকারিভাবে প্রক্রিয়াজাত মাংস বিদেশে রপ্তানি হও্য়ায় খুশি দপ্তরের মন্ত্রী এবং নিগমের আধিকারিকেরা।







 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন