Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১০ অক্টোবর, ২০২২

ঐতিহ্যের নৌকা বাইচ প্রতিযোগিতা

 

Traditional-boat-race

সমকালীন প্রতিবেদন : পুরনো রীতি মেনে আজও লক্ষ্মীপুজো উপলক্ষ্যে ঐতিহ্যের নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় উত্তর ২৪ পরগনার বাগদা ব্লকে। এবছরও অভিনব সেই নৌকা বাইচের আয়োজন করা হয়েছিল। আর এই নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে হাজির হয়েছিলেন বহু মানুষ।

বাগদা ব্লকের কনিয়াড়া ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের পূর্ব হুদা তরুণ সংঘের উদ্যোগে দীর্ঘ কয়েক বছর ধরে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। স্থানীয় কোদালিয়া নদীতে এই প্রতিযোগিতায় অংশ নিতে বিভিন্ন গ্রাম থেকে প্রতিযোগীরা অংশ নেন।

লক্ষ্মীপুজো উপলক্ষ্যে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এবারে এই পুজো ৪৫ বছরে পরলো। করোনার কারণে গত দুবছর এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে পারে নি। দুবছরের ব্যবধানে এবারে ফের এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ায় গ্রামের মানুষদের মধ্যে উৎসাহ, উদ্দীপনা ছিল চোখে পরার মতো।

একসময় পূর্ববঙ্গে এই নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হতো। সেখান থেকে এদেশে চলে আসার পর সেখানকার বাসিন্দারা বাগদাতেও এই প্রতিযোগিতার প্রচলন করেন। তাঁদের মধ্যে একজন ধনঞ্জয় বৈরাগী। 

এই প্রতিযোগিতার ইতিহাস সম্পর্কে তিনি জানালেন, 'বাংলাদেশে একসময় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হতো। সেই ঐতিহ্য মেনে এখনও আমরা আমাদের গ্রামে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত করছি।'

ক্লাবকর্তা অনুতোষ মজুমদার ‌জানান, 'পূর্বপুরুষদের প্রথা মেনে আমরা এই প্রতিযোগিতার আয়োজন করে আসছি। পুজো উপলক্ষ্যে নৌকা বাইচ প্রতিযোগিতা ছাড়াও ৭ দিন ধরে মেলা চলে। আশপাশের ১০ থেকে ১২ টি গ্রামের মানুষ এই মেলা এবং প্রতিযোগিতা দেখতে হাজির হন।' 

এদিন নৌবাইচ প্রতিযোগিতা দেখতে কোদালিয়া নদীর দুই পাড়ে প্রচুর মানুষ হাজির ছিলেন। প্রতিযোগিতা উপলক্ষ্যে পুলিশি ব্যবস্থা ছিল যথেষ্ট। নৌকা বাইচ প্রতিযোগিতা চলাকালীন কোনওরকম দুর্ঘটনা থেকে প্রতিযোগীদের রক্ষা করতে স্পিড বোট নিয়ে হাজির ছিলেন সিভিল ডিফেন্সের কর্মীরাও।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন