Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২

‌বনদপ্তরের অফিস থেকেই গাছ চুরি

Stealing-trees-from-office

শম্পা গুপ্ত : বনদপ্তরের বি‌ট অফিস থেকেই মূল্যবান চন্দন গাছ চুরির ঘটনা ঘটলো। পুরুলিয়ার বাঘমুন্ডি রেঞ্জের বুড়দা বীট অফিস থেকে এই চন্দন গাছ চুরির ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ালো। এই ঘটনায় বনদপ্তরের নিরাপত্তা এবং কর্মীদের দায়িত্ব সম্পর্কে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

জানা গেছে, বৃহস্পতিবার সকালে স্থানীয় বাসিন্দারা প্রথম টের পান যে, বাঘমুন্ডি রেঞ্জের বুড়দা বীট অফিসের ভেতরে থাকা দীর্ঘদিনের পুরনো একটি মূল্যবান চন্দন গাছ কে বা কারা কেটে নিয়ে গেছে। গাছের চেহারা দেখে গ্রামবাসীদের ধারণা, আগের রাতেই গাছটি কেটে নিয়ে যাওয়া হয়েছে। 

যে গাছটি কেটে নিয়ে যাওয়া হয়েছে, তার আশপাশ থেকে মদের বোতল পাওয়া গেছে। আর তারথেকেই মনে করা হচ্ছে, আগের রাতে এখানে মদের আসর বসেছিল। আর তারপর সুযোগ বুঝে গাছটি কেটে নিয়ে যাওয়া হয়েছে। 

গ্রামবাসীদের অভিযোগ, এই ঘটনার সঙ্গে বনদপ্তরের অসাধু চক্র জড়িত। না হলে এমন কান্ড ঘটা সম্ভব নয়। গ্রামবাসীদের আরও বক্তব্য, খোদ বিট অফিসের ভেতর থেকে যেখানে মূল্যবান গাছ কেটে নিয়ে যাচ্ছে দুষ্কৃতীরা, সেখানে বিশাল জঙ্গলের গাছ বনদপ্তর কিভাবে রক্ষা করবে।

এই ঘটনায় ক্ষুব্ধ গ্রামবাসীরা এদিন বিট অফিসে তালা লাগিয়ে দেন। পাশাপাশি, তাঁরা অফিসের সামনে বিক্ষোভও দেখান। তাঁরা দাবি তোলেন, রাতে যারা বিট অফিস পাহারার দায়িত্বে ছিলেন, তাদের শাস্তির ব্যবস্থা করতে হবে।

ঘটনার খবর পেয়ে বিট অফিসে হাজির হয় বাঘমুন্ডি থানার পুলিশ। তারা এলাকার কয়েকটি দোকানের সিসি ক্যামেরার ছবি খতিয়ে দেখেন। পাশাপাশি, এব্যাপারে দোষীদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থাগ্রহনের আশ্বাস দিলে বিক্ষোভ তুলে নেওয়া হয়।

এব্যাপারে পুরুলিয়া জেলার বনাধিকারিক দেবাশীষ শর্মা জানিয়েছেন, চন্দন গাছ চুরির ঘটনার বিষয়ে ইতিমধ্যেই বিভাগীয় তদন্ত শুরু হয়েছে। চুরি হওয়া গাছ যাতে কোনওভাবেই জঙ্গল থেকে বাইরে বের হতে যেতে না পারে, সেদিকে নজর রাখা হচ্ছে। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন