Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২

মাল নদীর দুর্ঘটনার দায় কার, তাই নিয়ে শুরু চাপানউতোর

 

Mal-river-disaster

সমকালীন প্রতিবেদন : জলপাইগুড়ি জেলার বাসিন্দাদের কাছে মাল নদীটি পাগলা নদী হিসেবে পরিচিত। এই নদীতে কখন হরপা বান আসবে, তা কেউ আগে বলতে পারেন না। এর আগেও এমন ঘটনার নজির রয়েছে। 

স্থানীয় বাসিন্দারা এমন দাবি করলেও পুলিশের দাবি, গত ২০ বছর ধরে এই নদীতে প্রতিমা নিরঞ্জনের ঘটনা ঘটছে। কিন্তু কখনও এমন ঘটনা ঘটে নি।প্রতিমা নিরঞ্জনকে কেন্দ্র করে প্রতি বছরই মাল নদীর ধারে হাজার হাজার মানুষের সমাগম হয়। 

এবছরও তাই হয়েছিল। ভারী বৃষ্টির পূর্বাভাস থাকা সত্ত্বেও সেখানে প্রচুর মানুষ হাজির হয়েছিলেন। রাত সাড়ে ৮ টা নাগাদ হঠাৎ করেই হরপা বান আসে। আর তাতেই ভেসে যান অনেকে।

এই ঘটনায় বেশ কয়েকজনকে স্থানীয়রা উদ্ধার করেন। তাঁদের মধ্যে কয়েকজনকে মাল হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে ৮ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে বলে পুলিশ জানিয়েছে। প্রতিমা নিরঞ্জনের সময় ঘটনাস্থলে পুলিশ এবং সাধারণ প্রশাসনের পদস্থ আধিকারিকেরা উপস্থিত ছিলেন বলে জেলা পুলিশের দাবি।

এব্যাপারে জেলার পুলিশ সুপার দেবর্ষি দত্ত জানিয়েছেন, গত ২০ বছর ধরে এই নদীতে প্রতিমা নিরঞ্জন হচ্ছে। কখনও এমন হরপা বান আসার ইতিহাস নেই। এদিন সকাল পর্যন্তও এই নদীতে হাঁটু জল ছিল। কিন্তু রাত সাড়ে ৮ টা নাগাদ আচমকাই বান আসায় এমন ঘটনা ঘটেছে। 

মাল নদী স্থানীয় মানুষদের কাছে পাগলা নদী হিসেবে পরিচিত। ফলে সেই নদীতে কখন বিপদ ঘনিয়ে আসবে, তা কেউ জানে না। এমনই জানালেন স্থানীয়রা। স্থানীয়রা আরও জানান, কিছুদিন আগেই হরপা বানে এই নদীতে তলিয়ে যায় একটি ট্রাক। ফলে এই নদীতে এমন বান আসার ইতিহাস আছে। 

পাহাড়ী এই নদীতে বাঁধ দেওয়ার ফলে এমন ঘটনা ঘটছে বলে মনে করছেন স্থানীয় অনেকেই। শুধু তাই নয়, দুর্ঘটনা ঘটে যাওয়ার পরেও প্রশাসনের পক্ষ থেকে কোনও কন্ট্রোল রুম না খোলার অভিযোগ তুলে ক্ষোভপ্রকাশ করা হয়েছে।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন