Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২

দুর্গাপুজোর পুরোহিত হিসেবে সুবর্ণ জয়ন্তী পার জ্যোতির্ভূষণের

 ‌

Celebrate-golden-jubilee-as-a-priest

সমকালীন প্রতিবেদন : পুজো কমিটির পুজোর আয়োজনের ক্ষেত্রে সুবর্ণ জয়ন্তী বা হীরক জয়ন্তী পালনের কথা শোনা যায়। কিন্তু একই ক্লাবে টানা ৫০ বছরেরও বেশি সময় ধরে দুর্গাপুজো করে সুবর্ণ জয়ন্তী পার করলেন কোনও একজন পুরোহিত, এমন ঘটনা সচরাচর শোনা যায় না।

কিন্তু এমন ঘটনারও সাক্ষী হল এই রাজ্য। উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলার ডুয়ার্সের শতাব্দী প্রাচীন ক্লাব গয়েরকাটা রিডিং ক্লাব। আর এই ক্লাবেই এমন নজিরবিহীন ঘটনা ঘটিয়েছেন পুরোহিত জ্যোতির্ভূষণ চক্রবর্তী। এই ক্লাবে গত ৫১ বছর ধরে দুর্গাপুজো করে আসছেন তিনি।

ব্রিটিশ আমলে এলাকার কয়েকজন বিশিষ্ট ব্যক্তির উদ্যোগে গয়েরকাটা রিডিং ক্লাবে দুর্গাপুজোর আয়োজনের সূচনা হয়। তারপর থেকে এই ক্লাবে প্রতি বছর দুর্গাপুজোর আয়োজন হয়ে আসছে। এই ক্লাবের পুজো মানেই এলাকার মানুষের কাছে আলাদা আকর্ষণ।

৫১ বছর আগে প্রথমবারের জন্য পুরোহিত হিসেবে এই ক্লাবের দুর্গাপুজোর দায়িত্ব নেন জ্যোতির্ভূষণ চক্রবর্তী। তাঁর পুজো ধরণ দেখে খুবই খুশি হন পুজো উদ্যোক্তারা। আর তারপর থেকে টানা ৫১ বছর ধরে পুরোহিত হিসেবে এই পুজোর দায়িত্ব পালন করছেন জ্যোতির্ভূষণবাবু। 

একসময় বাংলাদেশের বাসিন্দা জ্যোতির্ভূষণ সেখানকার এই জমিদার বাড়ির পুরোহিত ছিলেন। ষাটের দশকে বাংলাদেশ থেকে ভারতে এসে ডুয়ার্সের জঙ্গল ঘেরা ছোট্ট জনপদ গয়েরকাটায় পাকাপাকিভাবে বসবাস শুরু করেন। 

আর তারপর থেকেই পুরোহিত হিসেবে এই পুজোর দায়িত্বভার এসে পরে তাঁর কাধে। এবছরও তার ব্যতিক্রম হয় নি। বয়সের ভারে শরীর অনেকটাই ভেঙে গেলেও তাঁর চন্ডীপাঠ এবং পুজোর অন্যান্য মন্ত্র উচ্চারণ গয়েরকাটার বাসিন্দাদের আকৃষ্ট করে। 

দীর্ঘদিন ধরে এই পুজোর সঙ্গে জড়িত থাকার কারণে এই পুজোর সঙ্গে মানসিকভাবে জড়িয়ে গেছেন। আর তাই যতদিন বেঁচে থাকবেন, ততদিন এই পুজো চালিয়ে যাওয়ার চেষ্টা করবেন তিনি, এমনই জানালেন জ্যোতির্ভূষণ চক্রবর্তী।





 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন