Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২

ভারতের বৃহত্তম হাসপাতাল সম্পর্কে জানুন

 ‌‌

India-largest-hospital

দেবাশীষ গোস্বামী : জানেন কি ভারতবর্ষের সবচেয়ে বড় হাসপাতালটি কোথায় বা কি তার নাম? বর্তমানে ভারতবর্ষের সবচেয়ে বড় হাসপাতালের নাম অমৃতা হাসপাতাল, যেটি হরিয়ানার ফরিদাবাদে অবস্থিত। বেসরকারি এই হাসপাতালটি তৈরি করেছেন মহিলা গুরুমাতা অমৃতানন্দজী দেবী। সারা ভারতে তাঁর অনেক বেসরকারি স্কুল ও হাসপাতাল আছে। 

দক্ষিণ ভারতের এই মহিলা সারা ভারতে আম্মা নামে খ্যাত। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, এটি শুধু ভারতবর্ষ নয়, এশিয়ার সবচেয়ে বড় হাসপাতাল। হাসপাতালটি তৈরি হতে ছয় বছরেরও বেশি সময় লেগেছে। এর নির্মাণকার্য শুরু হয় ২০১৬ সালের মে মাসে। এই হাসপাতালে শয্যাসংখ্যা ২৬০০। 


এর কাছাকাছি যে দুটি হাসপাতালের শয্যা সংখ্যা বেশি, সেগুলি হল– দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স বা এইমস। সরকারি এই সংস্থাটির শয্যা সংখ্যা ২৪৭৮। অপরটি হল ভেলোরের খ্রিস্টান মেডিকেল কলেজ, যার শয্যা সংখ্যা ২২৯৭। 


বেসরকারি এই অমৃতা হাসপাতালটি গত ২২ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেন। প্রায় ৬০০০ কোটি টাকা ব্য‌য়ে ১৩০ একর জমির উপর গড়ে ওঠা এই হাসপাতালটিতে মোট ৮১ টি বিভাগ এবং ৬৪ টি অপারেশন থিয়েটার আছে। ১৪ তলা বিশিষ্ট এই হাসপাতালটি আপাতত ৫০০ শয্যা নিয়ে শুরু হয়েছে। 


কর্তৃপক্ষের কথা অনুযায়ী, আগামী পাঁচ বছরের মধ্যে ধীরে ধীরে হাসপাতালটি সম্পূর্ণরূপে চালু হয়ে যাবে। এই হাসপাতালটি তৈরি হওয়ার ফলে ন্যাশনাল ক্যাপিটাল রিজন অর্থাৎ দিল্লির পার্শ্ববর্তী অঞ্চলের লোকেদের খুবই উপকার হবে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন