Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২

বাগদার পার্থ রাজ্য প্যারা ব্যাডমিন্টনে প্রথম

First-in-State-Para-Badminton

সমকালীন প্রতিবেদন : শারীরিক প্রতিবন্ধকতা যে সাফল্যের পথে কোনও বাঁধা হয়ে দাঁড়ায় না, তা আরও একবার প্রমানিত হল উত্তর ২৪ পরগনার বাগদা থানার হেলেঞ্চার পার্থ কীর্তনিয়ার কৃতিত্বে। শারীরিক সমস্যাকে সঙ্গী করেই রাজ্য প্যারা ব্যাডমিন্টন প্রতিযোগিতার বিশেষ বিভাগে প্রথম স্থান অধিকার করলেন তিনি।

লটারীর টিকিট বিক্রি করে বছর ৪৩ বয়সের পার্থর সংসার চলে কোনওরকমে। দারিদ্রকে সঙ্গী করে প্রতিদিনই চলে জীবন সংগ্রাম। ছোটবেলা থেকেই ব্যাডমিন্টনের উপর বিশেষ আগ্রহ ছিল তাঁর। কিন্তু পরিস্থিতির কারণে অনেক সময়েই সেই আগ্রহ হারিয়ে যেত।

তারমধ্যে থেকেই ব্যাট হাতে নিজের মতো করে অনুশীলন চালিয়ে যেতেন পার্থ। কিন্তু দিন আনা দিন খাওয়া সংসারে ব্যাডমিন্টনের মতো খেলার খরচ জোগাড় করা তাঁর কাছে অনেক সময়েই কষ্টকর হয়ে পরতো। আর তখনই মন খারাপ হয়ে যেত তাঁর।

পার্থর এই প্রতিভা এবং প্রতিবন্ধকতার কথা জানতে পেরে এগিয়ে আসেন হৃদরোগ বিশেষজ্ঞ ডা: ‌ইন্দ্রজিৎ মন্ডল। ডাক্তারবাবুর সহযোগিতায় এরপর নিজের অনুশীলন চালিয়ে যান পার্থ। আর সেই অধ্যাবসায়ের ফলও মেলে।

রাজ্য প্যারা অলিম্পিক অ্যাসোসিয়েশনের উদ্যোগে ২ সেপ্টেম্বর থেকে ৪ সেপ্টেম্বর কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে অনুষ্ঠিত হয় রাজ্য প্যারা ব্যাডমিন্টন প্রতিযোগিতা। আর সেখানে অংশ নেন পার্থ। প্রতিযোগিতার SL ‌3‌ বিভাগে অংশ নিয়ে রাজ্যের মধ্যে চ্যাম্পিয়ন হয়ে সবাইকে চমকে দেন তিনি।

এর আগে জাতীয় প্যারা ব্যাডমিন্টন প্রতিযোগিতাতেও অংশ নিয়েছেন পার্থ। কিন্তু কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল পর্যন্ত পৌঁছেও শেষ পর্যন্ত ছিটকে গিয়েছেন বেশ কয়েকবার। তাতেও পিছিয়ে যান নি তিনি। রাজ্য প্রতিযোগিতায় সফল হয়ে মনের জেদ আরও বেড়ে গেছে তাঁর। আগামী দিনে আরও বেশি করে অনুশীলনে মন দিতে চান পার্থ।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন