Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২

দিনের টুকিটাকি : ‌২১ সেপ্টেম্বর, ২০২২

টানা রেল অবরোধ

দুদিন ধরে চলা একটানা রেল অবরোধের জেরে দক্ষিণ পূর্ব রেলের আদ্রা ডিভিশনের পুরুলিয়া আদ্রা শাখার ট্রেন চলাচল সম্পূর্ণভাবে বিপর্যস্ত হয়ে পড়ল। নাকাল হচ্ছেন বহু যাত্রী। একইসঙ্গে বিপুল পরিমাণ ক্ষতি রেলের। মঙ্গলবার ভোর থেকে পুরুলিয়ার কুস্তাউর স্টেশনে এই অবরোধ শুরু করেন আদিবাসী কুড়মী সমাজের সদস্যরা। কুড়মীদের তপশিলি উপজাতি হিসেবে মান্যতা, কুড়মালী কুড়মীভাষাকে সংবিধানের অষ্টম তপশিলের অন্তর্ভুক্ত করা এবং সারনা ধর্মের স্বীকৃতির দাবীতে অনির্দিষ্টকালের জন্য এই অবরোধ চলবে বলে আগেই ঘোষনা করেছেন আন্দোলনকারীরা। অবরোধকারীদের সঙ্গে প্রশাসনের দফায় দফায় বৈঠক হলেও, এখনও পর্যন্ত সমাধান সূত্র বের হয় নি। 


প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান

গোটা রাজ্যের পাশাপাশি উত্তর ২৪ পরগনা জেলাতেও ইতিমধ্যে নিষিদ্ধ করা হয়েছে প্লাস্টিক ব্যাগের ব্যবহার। এই নিয়ে প্রচার অভিযানও চালানো হয়েছে সর্বত্র। তারপরেও এক শ্রেণীর মানুষ এখনো অপচনশীল প্লাস্টিক ব্যাগ ব্যবহার করে যাচ্ছেন। বারাসাতের বিভিন্ন বাজারে প্লাস্টিক ব্যাগ ব্যবহারের ক্ষেত্রে নজরদারি চালাতে বুধবার রাস্তায় নামেন বারাসাত পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দেবব্রত পাল। পুলিশ এবং প্রশাসনের কর্তাদের নিয়ে এদিন বারাসত হেলাবটতলা মোড়ে অভিযান চালানো হয়। ক্যারিব্যাগ বাজেয়াপ্ত করার পাশাপাশি অনেকক্ষেত্রে জরিমানাও করা হয়। 



আন্দোলনকারীদের গ্রেপ্তার

এসএলএসটির আন্দোলনকারীদের জোর করে আটক করে নিয়ে গেল পুলিশ। বুধবার বিকাশ ভবনের সামনে থেকে আন্দোলনকারিদের সরাতে তাঁদেরকে জোর করে বিধাননগর কমিশনারেট এর পুলিশ। পুজোর আগে নিয়োগের দাবীতে তাঁরা বিকাশ ভবন অভিযানের ডাক দিয়েছিলেন। দ্রুত নিয়োগের নোটিফিকেশন ও স্বচ্ছভাবে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করে পুজোর আগে নিয়োগ দিতে হবে এই দাবীতে সল্টলেকে ওয়েস্ট বেঙ্গল এসএলএসটি ক্যান্ডিডেট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এই কর্মসূচি নেওয়া হয়েছিল। এদিন আন্দোলনকারী নয়, এমন মহিলা, পুরুষদেরকেও জোর করে ধরে নিয়ে যাওয়া হয়।



কান্নাকাটি করায় শিশুকে খুন

খিদের জ্বালায় কান্নাকাটি করায় ৪ বছরের এক শিশুকে দেওয়ালে মাথা ঠুকে, তারপর শ্বাসরোধ করে খুন করার অভিযোগ উঠলো শিশুর পিসেমশাইয়ের বিরুদ্ধে। দক্ষিন ২৪ পরগনার সোনারপুর থানা এলাকার বেনিয়া বৌ এলাকার এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। জানা গেছে, দুই শিশুকে নন্দাই এর কাছে রেখে কলকাতায় কাজে যান মা। রাতে ওই শিশু কান্নাকাটি করলে ঘুমে ব্যাঘাত ঘটায় নেশার ঘোরে ওই দুই শিশুকে দেওয়ালে মাথা ঠুকে দেয়। শিশুরা আরো কান্নাকাটি করলে গলা টিপে ধরে। একজনের ঘটনাস্থলেই মৃত্যু হয়। অপরজনকে আশঙ্কাজনক অবস্থায় এনআরএস হাসপাতালে ভর্তি।  





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন