Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৫ আগস্ট, ২০২২

অত্যাধুনিক সাজে সজ্জিত হল বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার

 

Well-equipped-library

শম্পা গুপ্ত :‌ আরও অত্যাধুনিক সাজে সজ্জিত করে গড়ে তোলা হল পুরুলিয়ার সিধো কানহো বিরশা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারটি। স্থাপন করা হল রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন এবং অনলাইন পাবলিক অ্যাকসেস ক্যাটালগ সিস্টেম। নতুন এই ব্যবস্থার পর গ্রন্থাগার সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে। 

শুক্রবার ফিতে কেটে এই পরিষেবার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড: দীপককুমার কর। উপস্থিত ছিলেন পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়, বিধায়ক রাজীবলোচন সরেন সহ বিশিষ্টজনেরা। ছাত্রছাত্রীরা ছাড়াও সাধারণ মানুষও এর সুবিধা পাবেন।  

জানা গেছে, প্রতিষ্ঠার পর থেকেই উচ্চশিক্ষার ক্ষেত্রে পুরুলিয়ার সিধো কানহো বিরশা বিশ্ববিদ্যালয় জঙ্গলমহল এলাকায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। ইতিমধ্যেই সাধারণ বিষয় ছাড়াও এই বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরি সায়েন্স, সাংবাদিকতা, এমবিএ এর মতো পেশাদারী কোর্সও চালু হয়েছে। 

এখানকার কেন্দ্রীয় গ্রন্থাগারের ভূমিকা ছাত্রছাত্রীদের শিক্ষার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। করোনা পরিস্থিতিতে অনলাইনের মাধ্যমে এই গ্রন্থাগারের সুবিধাপ্রদান করা হয় ছাত্রছাত্রীদের। এবার নতুন সংযোজন হিসেবে এখানে চালু হল রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন এবং অনলাইন পাবলিক অ্যাকসেস ক্যাটালগ সিস্টেমের মত দুটি অত্যাধুনিক পদ্ধতি। 

নতুন এই পদ্ধতি এর আগে রাজ্যে মাত্র চারটি বিশ্ববিদ্যালয়ে রয়েছে। নতুন ব্যবস্থার মাধ্যমে এবার স্বয়ংক্রিয়ভাবে গ্রন্থাগারের পরিষেবা দেওয়া সম্ভব হবে। কোন কোন বই কোথায় রয়েছে, তার সঠিক তথ্য তত্ক্ষণাৎ পাওয়া সম্ভব হবে। এখন থেকে এই গ্রন্থাগার ১২ ঘন্টা খোলা থাকবে। 




1 টি মন্তব্য:

  1. আমাদের বিশ্বিবদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের অত্যাধুনিক প্রযুক্তির প্রয়োগের ছাত্র, শিক্ষক, গবেষক সহ উৎসাহী সাধারণ মানুষের কাছেও গ্রন্থাগারের পরিসেবা পৌঁছে দেবার এই সংবাদ প্রকাশ করার জন্য দিন্যবাদ।

    উত্তরমুছুন