Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৫ আগস্ট, ২০২২

রেপো রেট বাড়লো ০.৫০ শতাংশ

 

Repo-rate-increased

দেবাশীষ গোস্বামী : শুক্রবার রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করলেন যে, রেপো রেট আবার ০.৫০ শতাংশ বাড়ানো হলো। এই নিয়ে গত তিন মাসে তিনবার এই রেপো রেট বৃদ্ধি হল। 

এই রেপো রেট বৃদ্ধির ফলে বর্তমানে রেপো রেট গিয়ে দাঁড়ালো ৫.৪০ শতাংশ। যদিও এই রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত কোনও একজনের নয়। রিজার্ভ ব্যাংক দ্বারা গঠিত মানিটারি পলিসি কমিটি এই সিদ্ধান্ত নেয়। 

করোনাকালে অর্থাৎ ২০২০ সালের মার্চ মাসে দেশের অর্থনীতিতে মন্দা দেখা দেওয়ার কারণে রিজার্ভ ব্যাংক রেপো রেট ১.১৫ শতাংশ কমিয়ে দিয়েছিল। তারপর থেকে দীর্ঘদিন রেপো রেটের কোনও পরিবর্তন হয়নি। এখন প্রশ্ন হল, এই রেপো (Repurchasing Option) রেট কি? ভারতের সমস্ত ব্যাংকই কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক দ্বারা নিয়ন্ত্রিত। 

ভারতের বাণিজ্যিক ব্যাংকগুলি যখন রিজার্ভ ব্যাংকের কাছ থেকে স্বল্প মেয়াদী ঋণ নেয়, সেই ঋণের উপর সুদের হারকেই বলে রেপো রেট। দেশের বেহাল অর্থনীতিকে ঠিক রাখার জন্য অর্থাৎ মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখার জন্য এই রেপো রেট বাড়ানোর প্রয়োজন হয়। 

আবার দেশের মুদ্রাস্ফীতি যখন বেড়ে যায়, তখনই দেশের অর্থনীতি বেহাল হয়ে পড়ে। গত জানুয়ারি মাসের পর থেকে ভারতবর্ষের মুদ্রাস্ফীতির হার ৬ শতাংশের বেশি, যেটি যথেষ্ট শঙ্কার বিষয়। গত এপ্রিলে এই মুদ্রাস্ফীতির হার ৭.৮ শতাংশে পৌঁছে গিয়েছিল। বর্তমানে এই হার ৭ শতাংশ। 

এই মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখার জন্য আজকের এই রেপো রেট বৃদ্ধি। আর দেশে মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেলে জিনিসপত্রের দাম বৃদ্ধি পায়। আজকের এই রেপো রেট বৃদ্ধির ফলে যেসমস্ত নাগরিক ব্যাংক থেকে ঋণ নিয়েছেন, তাদের দেয় ইএমআই বৃদ্ধি পাবে। অর্থাৎ ব্যাংকগুলি সুদের হার পরিবর্তন করবে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন