Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১২ আগস্ট, ২০২২

রিভিউয়ে নম্বর বাড়লেও সুযোগ থেকে বঞ্চিত ছাত্রী

Underprivileged-students

সমকালীন প্রতিবেদন : উচ্চমাধ্যমিকের রেজাল্ট দেখে হতাশ হয়েছিলেন বনগাঁর কুমুদিনী উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রী অঙ্কিতা বিশ্বাস। কলা বিভাগে দর্শন বিষয়ে প্রাপ্ত নম্বর মেনে নিতে না পেরে সে খাতা রিভিউ করার আবেদন জানায়। প্রায় একমাস পর রিভিউয়ের ফল আসার পর দেখা গেল, তার ৪০ নম্বর বেড়েছে।

এই ঘটনায় ওই ছাত্রী এবং তার পরিবার আনন্দিত হলেও ভবিষ্যৎ জীবনে ‌বাড়তি নম্বর কোনও কাজে আসছে না। কারণ হিসেবে জানা গেল, উচ্চমাধ্যমিকের ফলাফল বের হবার পর ডিএলএড কোর্সে ভর্তি হবার জন্য আবেদনপত্রের সঙ্গে ওই ছাত্রী প্রথম মার্কশিট জমা দিয়েছিল। 

কিন্তু এখন নতুন মার্কশিট এলেও সেই মার্কশিট অনুমোদন করছে না কোনও কলেজ কর্তৃপক্ষ। ফলে ভর্তির ক্ষেত্রে সমস্যা হচ্ছে তার। স্বাভাবিকভাবেই হতাশ ওই ছাত্রী এবং তার পরিবার। নম্বর বাড়লেও এখন তা আর কোনও কাজে আসছে না।

তার বাবার বক্তব্য, একজন শিক্ষকের গাফিলতিতে তাঁর মেয়ের ভবিষ্যৎ নষ্ট হয়ে যেতে বসেছে। রিভিউতে কোনও পরীক্ষার্থীর ৪০ নম্বর বাড়তে পারে, তা তাঁর জীবনে কখনও দেখেন নি। আগামী দিনে যাতে আর কোনও ছাত্রীর জীবনে এমন ঘটনা না ঘটে, তারজন্য শিক্ষামন্ত্রীর কাছে আবেদন জানাচ্ছেন তিনি।


উল্লেখ্য, এবছর বনগাঁর কুমুদিনী উচ্চ বালিকা বিদ্যালয় থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিল অঙ্কিতা বিশ্বাস। বাংলা, ইংরাজি বাদে তার বিষয় ছিল দর্শন, ভূগোল, পরিবেশ বিজ্ঞান এবং সংস্কৃত। জুলাই মাসে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পর দেখা যায়, মোট ৫০০ নম্বরের মধ্যে সে পেয়েছে ৪৪৭। দর্শনে সে পেয়েছে মাত্র ৫৭ নম্বর।


এই নম্বরে সন্তুষ্ট হতে পারে নি অঙ্কিতা। কারণ, টেষ্টে সে দর্শনে পেয়েছিল ৯৭ নম্বর। ফলে তার মানসিক জোর ছিল যে, কোথাও ভুল হয়েছে। এরপর শিক্ষিকাদের পরামর্শে সে দর্শনের খাতাটি রিভিউ করতে দেয়। আশ্চর্যজনকভাবে ৮ আগস্ট রিভিউয়ের ফল প্রকাশিত হবার পর দেখা যায়, দর্শন বিষয়ে তার নম্বর ৫৭ থেকে বেড়ে ৯৭ হয়েছে।  




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন