Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২০ আগস্ট, ২০২২

শস্য বীমার আওতায় ১০০ শতাংশ কৃষককে আনার লক্ষ্য সরকারের

 ‌

The-aim-is-to-bring-farmers-under-crop-insurance

শম্পা গুপ্ত : ‌বাংলা শস্য বীমা প্রকল্পের আওতায় একশো শতাংশ কৃষককে নিয়ে আসার সবরকম প্রচেষ্টা করছে রাজ্য সরকার। এখনও পর্যন্ত আশি শতাংশ কৃষক এর আওতায় এসেছেন। আগামী ৩১ আগষ্ট এর মধ্যে বাকি কৃষকদের এর আওতায় আনার কাজ শেষ করা হবে। রাজ্য কৃষি দপ্তর সূত্রে এমনই জানা গেছে।

বৃষ্টির অভাবে এবছর পুরুলিয়া জেলার কৃষকেরা আমন ধানের চাষ করতে পারেননি। অনেক বীজতলা নষ্ট হয়ে গেছে। হঠাৎই একটা বৃষ্টি পাওয়ায় কৃষকেরা মাঠে নেমে পরেছেন। ধানের বেশকিছু চারার বয়স ষাট থেকে সত্তর দিন হয়ে গেছে। এমনকি কোথাও কোথাও ৮০ থেকে ৮৫ দিনের চারা রোপণ করা হচ্ছে। 


জেলার কৃষিকাজ দেখতে এদিন হঠাৎই হাজির হন কৃষি দপ্তরের বিশেষ সচিব হৃষীকেশ মুদি। এদিন নবান্ন থেকে রওনা হয়ে সোজা তিনি চলে আসেন পুরুলিয়ার নিতুড়িয়া ব্লকে। এলাকায় ঘুরে কৃষকদের সঙ্গে কথা বলেন তিনি। এদিন নিতুড়িয়া ব্লকের গড়পঞ্চকোট, গোবাগ, জনার্দনডি, আঁকদুয়ারা মৌজাতে যান কৃষি দপ্তরের বিশেষ সচিব। 


বীজতলা থাকা সত্ত্বেও বৃষ্টির অভাবে চারা লাগানোর কাজটি কৃষকরা যে করতে পারেননি, তা নিজের চোখে এদিন দেখেন হৃষীকেশ মুদি। এলাকার কৃষকেরা তাঁকে জানান, এবছর এখনও পর্যন্ত কৃষকেরা পরিমাণমতো বৃষ্টি পান নি। ফলে ধানের চারা সঠিক সময়ে লাগাতে পারেন নি।


কৃষি দপ্তরের বিশেষ সচিব হৃষীকেশ মুদি কৃষকদের বাংলা শস্য বীমার জন্য আবেদন করার পরামর্শ দেন। এছাড়াও রবি মরশুমে মাটির রসকে কাজে লাগিয়ে সর্ষে, মুসুরি, খেসারী চাষের পরামর্শ দেন। জানা গেছে, এবছরে আমন মরশুমে বৃষ্টির ঘাটতি এখনও প্রায় পঞ্চাশ শতাংশ। মাঝেমধ্যে সামান্য বৃষ্টি হলেও প্রয়োজনের তুলনায় তা যথেষ্ট নয়। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন