Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২

শেষ হল ২২তম কমনওয়েলথ গেমস

The-Commonwealth-Games-are-over

দেবাশীষ গোস্বামী :‌ ইংল্যান্ডের বার্মিংহামে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে শেষ হলো ২২তম কমনওয়েলথ গেমস। সমাপ্তি অনুষ্ঠানে সমস্ত দেশের প্রতিযোগীরা একত্রিত হয়ে মার্চপাস্টের মাধ্যমে বিদায় অভিবাদন গ্রহণ করেন। আগামী ২০২৬-এ অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে ২৩ তম কমনওয়েলথ গেমসে আবার মিলিত হওয়ার আশা রেখে এবারের মতো বিদায় নেন প্রতিযোগীরা। 

এবারের কমনওয়েলথ গেমসে ভারত ২২ টি সোনা সহ মোট ৬১ টি পদক পেয়ে পদক তালিকায় চতুর্থ স্থান অধিকার করেছে। প্রথম স্থান লাভ করে অস্ট্রেলিয়া। তারা ৬৭ টি সোনা সহ ১৭৮ টি পদক লাভ করেছে। 

দ্বিতীয় স্থানে আছে আয়োজক দেশ ইংল্যান্ড। তারা ৫৭ টি সোনা সহ মোট ১৭৬ টি পদক লাভ করেছে। কানাডা ২৬ টি সোনা সহ মোট ৯২ টি পদক লাভ করে পদক তালিকায় তৃতীয় স্থান লাভ করেছে। 

২০১৮ সালে অস্ট্রেলিয়ার গোলকোস্ট শহরে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে ভারত ২৬ টি সোনা সহ ৬৬ টি পদক লাভ করে পদক তালিকায় তৃতীয় স্থান অধিকার করেছিল। সেদিক থেকে দেখতে গেলে তুলনামূলকভাবে গতবারের কমনওয়েলথ গেমস থেকে এবারের কমনওয়েলথ গেমসে ভারতীয় দলের ফলাফল খারাপ হয়েছে। 

তবে এবারের কমনওয়েলথ গেমসে তীরন্দাজি এবং শুটিং এর মতো ইভেন্ট না থাকার জন্য ভারতের পদপ্রাপ্তির সংখ্যা কিছুটা হলেও কমেছে। এবারে ভারতীয় প্রতিযোগীরা নতুন চারটি ইভেন্টে পদক লাভ করেছে। সেগুলি হল– মেয়েদের ক্রিকেট, মেয়েদের হকি, লন বল এবং জুডো। 

কমনওয়েলথ গেমসে ভারতের এখনও পর্যন্ত সেরা ফলাফল হল ২০১০ সালে। দিল্লিতে অনুষ্ঠিত এই কমনওয়েলথ গেমসে ভারত ৩৯ টি সোনা সহ মোট ১০১ টি পদক লাভ করেছিল। সেই সূত্রে ভারত পদক তালিকায় দ্বিতীয় স্থান লাভ করেছিল।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন