Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

ভারতের স্বাধীনতা আন্দোলনে বনগাঁ মহকুমার মানুষের ভূমিকা (‌তৃতীয় তথা শেষ পর্ব)‌

Bongaon-in-freedom-movement-3

 ‌ভারতের স্বাধীনতা আন্দোলনে বনগাঁ মহকুমার মানুষের ভূমিকা (‌তৃতীয় তথা শেষ পর্ব)‌          

পীযূষ হালদার  


*অজয় ঘোষ—   জন্ম ২০/০২/১৯০৯, বৈরামপুর গ্রামে। উচ্চ শিক্ষা গ্রহণের জন্য এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। সেখানে পরিচয় হয় ভগৎ সিং এর সঙ্গে। ১৯২৯ খ্রিস্টাব্দে পার্লামেন্টে বোমা বিস্ফোরণ মামলায় জড়িত থাকার অভিযোগে অন্যান্যদের সঙ্গে তাঁকেও গ্রেপ্তার করা হয়। ভগৎ সি, বটুকেশ্বর দত্ত, রাজগুরুর ফাঁসির আদেশ হয়। অজয় ঘোষকে জেলবন্দি করে রাখা হয়। ১৯৪০ খ্রিস্টাব্দের ট্রেড ইউনিয়নের নেতৃত্ব দিতে গিয়ে শ্রমিক আন্দোলনের জন্য আবার জেলবন্দি হন। 

*অজিত গাঙ্গুলী— ১৯১৩ খ্রিস্টাব্দে বনগাঁর কোড়ারবাগানে জন্ম হয়। বনগাঁ উচ্চ বিদ্যালয়ের পড়া শেষ করে কলকাতার আশুতোষ কলেজে পড়তে গিয়ে স্বদেশী আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে পড়েন। পুলিশ কমিশনার টেগার্ট হত্যা মামলায় গ্রেপ্তার হয়ে তিন বছর কারাবাস করেন। কিছুদিন পরেই জোড়াসাঁকো অস্ত্র মামলায় পাঁচ বছরের জন্য কারাবন্দী হয়ে হিজলি, বহরমপুর জেলে আটক ছিলেন। আবার ১৯৪২ খ্রিস্টাব্দের আগস্ট মাসে ভারত ছাড়ো আন্দোলনে অংশগ্রহণ করে দু' বছরের জন্য কারাবাস করেন। আজীবন সংগ্রামী এই মানুষটি ইউনিয়ন বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছিলেন। স্বাধীনতার পর বনগাঁ কেন্দ্র থেকে বিধায়কও নির্বাচিত হন। 


*প্রফুল্ল ঘোষ— জন্ম ১৮৯৫ খ্রিস্টাব্দে বনগাঁ দিঘিরপাড়ে। এই উকিল মানুষটি একসময় বনগাঁ কংগ্রেসের প্রেসিডেন্ট ছিলেন। ১৯২০ খ্রিস্টাব্দে চার মাস আর ১৯৪২ খ্রিস্টাব্দে ৬ মাস ভারতছাড়ো আন্দোলনের জন্য কারাবাস করেন। 

*কৃষ্ণপদ মুখার্জি— জন্ম ১৯১৯ খ্রিস্টাব্দে বনগাঁর দত্তপাড়ায়। ১৯৩৯ খ্রিস্টাব্দে হলওয়েল মনুমেন্ট অপসারণ আন্দোলনে অংশগ্রহণ করেন। ১৯৪২ খ্রিস্টাব্দে ভারত ছাড়ো আন্দোলনে অংশগ্রহণ করে দু'বছর কারাবাস করেন।  

*শান্তিসুধা ব্যানার্জি— জন্ম ১৯১৭ খ্রিস্টাব্দে বনগাঁর কোড়ারবাগানে। ভারত ছাড়ো আন্দোলনে অংশগ্রহণ করে দু'বছরের জন্য কারাবাস করেন। বনগাঁয় সুভাষচন্দ্র বসুর জনসভা করার একজন অন্যতম উদ্যোক্তা। 

*সুধীররঞ্জন চক্রবর্তী— জন্ম ১৯২১ খ্রিস্টাব্দে বনগাঁয়। ইনি ভারত ছাড়ো আন্দোলনে যুক্ত থেকে দু 'বছর কারাবাস করেন। 


*সুধী প্রধান— গোবরডাঙার পাঁচপোতা বেড়ি এলাকার এই মানুষটি একজন বিখ্যাত নাট্যকর্মী হয়েও স্বাধীনতা আন্দোলনের সঙ্গে যুক্ত থেকে পুলিশের হাতে নিগৃহীত হয়েছেন বারবার। ১৯৪২ খ্রিস্টাব্দে ভারত ছাড়ো আন্দোলনে যোগ দিয়ে অমূল্য কর, নলিনী দে, অমর ঘোষ, গোবিন্দ দত্ত, শশধর আচার্য, মোহন চ্যাটার্জী, নগেন দত্ত, প্রতুল রায় প্রমুখ কারাবরণ করেন। এছাড়াও স্বদেশী আন্দোলনে যুক্ত থেকে কারাবরণ করেন বনগাঁর নিতাই সিংহ, হরেন্দ্রনাথ ঘোষ, মতি সর্দার (কালিয়ানি), কাশেম সরদার প্রমুখ। 


নতুনগ্রামের হরিগোপাল দাস ও সচ্চিদানন্দ, গোবরডাঙার নিতাই মন্ডল ও হেমন্ত মন্ডল, বেড়ি গ্রামের নিতাই নন্দী– এঁরা স্বাধীনতা আন্দোলনের বিভিন্ন পর্যায়ে অংশগ্রহণ করে বারবার কারাবরণ করেছেন। বনগাঁ মহকুমার কৃষক আন্দোলনে নেতৃত্ব দিতেন ষষ্ঠী ঘোষ, প্রভাস সাহা প্রমুখ। স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তিতে স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণকারী সকল মানুষের সঙ্গে  বনগাঁ মহকুমার এই বিপ্লবী মানুষগুলিকেও স্মরণ করে প্রণাম জানাই।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন