Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

গাইঘাটায় যশোর রোডের উপর ফের ভেঙে পরল ডাল

 

The-branch-broke-again

সুকমল সেন : বর্ষার মরশুম শুরু হতেই ফের বিপত্তি শুরু হল যশোর রোডের গাছ নিয়ে। বৃহস্পতিবার দুপুরে আচমকাই উত্তর ২৪ পরগনার গাইঘাটা ব্লক অফিসের সামনে শতাব্দী প্রাচীন একটি শিরিষ গাছের ডাল ভেঙে পড়ল। এই ঘটনায় আহত হলেন দুজন। তাদের মধ্যে একজনের হাত ভেঙে গেছে।

যশোর রোডের দুধারের প্রাচীন গাছগুলি কাটা নিয়ে নানা বিতর্ক রয়েছে। রাস্তা সম্প্রসারণের পাশাপাশি প্রাচীন এই গাছগুলি রক্ষনাবেক্ষনের প্রয়োজনে গাছ কাটার দাবি তুলেছেন স্থানীয়দের একাংশ। অন্যদিকে, পরিবেশপ্রেমীদের দাবি, পরিবেশের ভারসাম্য রক্ষা করতে নির্বিচারে গাছ কাটা চলবে না।

ইতিমধ্যেই গাছ কাটা নিয়ে আদালতে মামলা চলছে। তারইমধ্যে যশোর রোডের দুধারের প্রাচীন গাছগুলির মধ্যে কিছু কিছু ডাল ভেঙে পরছে। সম্প্রতি এভাবেই ডাল ভেঙে পরে গাইঘাটার বিডিও অফিসের পাশে দুই ব্যক্তির মৃত্যুর ঘটনা ঘটেছে। এভাবে মাঝেমধ্যেই ছোটখাটো ডাল ভেঙে পরার ঘটনা ঘটছে।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টা নাগাদ আবারও আচমকা ভেঙে পড়ল শিরিষ গাছের একটি বিশালাকার ডাল। এই ঘটনায় প্রাণহানির ঘটনা না ঘটলেও ভেঙে পরা ডালের আঘাতে এক মহিলার হাত ভেঙে গেছে। সংজ্ঞা হারান আরও একজন। এই ঘটনায় নতুন করে ক্ষোভে ফেটে পরেন এলাকার মানু্ষ।

ডাল ভেঙে নতুন করে বিপত্তি ঘটায় এদিন রাস্তা অবরোধে নামেন এলাকার মানু্ষ। তাঁদের দাবি, অবিলম্বে যশোর রোডের দুধারের পুরনো গাছগুলি কেটে ফেলার ব্যবস্থা করতে হবে। এব্যাপারে প্রশাসনের লিখিত আশ্বাস না পাওয়া পর্যন্ত তাঁরা অবরোধ চালিয়ে যাবেন বলে ‌দাবি করেন।

ডাল ভেঙে পরায় এদিন যশোর রোড দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। ঘটনার খবর পেয়ে প্রশাসনের প্রতিনিধিরা ঘটনাস্থলে উপস্থিত হলে তাঁদেরকে ঘিরে বিক্ষোভে ফেটে পরেন স্থানীয় বাসিন্দারা। 

তাঁরা দাবি তোলেন, অবিলম্বে গাছ কাটার ব্যবস্থা করতে হবে। দীর্ঘক্ষণ ধরে এই চাপানউতোর চলার পর অবশেষে প্রশাসনের পক্ষ থেকে ভাঙা গাছের ডালটি কেটে রাস্তা পরিষ্কার করা হয়। 








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন