Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৫ জুলাই, ২০২২

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের স্থান পিছিয়ে গেল অনেকটাই

 ‌

Visva-Bharati-University

দেবাশীষ গোস্বামী : কেন্দ্রীয় সরকারের প্রকাশিত জাতীয় স্তরের তালিকায় গোটা দেশের মধ্যে এই রাজ্যের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের স্থান অনেকটাই পিছিয়ে গেল। শুক্রবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এ বছরের এনআইআরএফ (National Institutional Ranking Framework) র‌্যাঙ্কিং এর তালিকা প্রকাশ করেছেন। এতে ভারতের প্রথম ১০০ টি ইউনিভার্সিটি এবং কলেজের আলাদা করে তালিকা প্রকাশ করা হয়েছে। 

দেশের যে ১০০ টি ইউনিভার্সিটির তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে প্রথম স্থানে আছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, ব্যাঙ্গালোর। দ্বিতীয় স্থানে আছে জহরলাল নেহেরু ইউনিভার্সিটি, নিউ দিল্লি এবং তৃতীয় স্থানে আছে জামিয়া মিলিয়া ইসলামিয়া, নিউ দিল্লি। 

এই তালিকায় পশ্চিমবঙ্গের চারটি ইউনিভার্সিটি স্থান পেয়েছে। তালিকার চতুর্থ স্থানে আছে যাদবপুর ইউনিভার্সিটি। কলকাতা ইউনিভার্সিটির স্থান অষ্টম। তালিকার ৮৭ তম স্থানে আছে বর্ধমান ইউনিভার্সিটি এবং ৯৮ তম স্থানে আছে শান্তিনিকেতনের বিশ্বভারতী। 

দেশের প্রথম ১০০ টি কলেজের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে প্রথম স্থানে আছে দিল্লির মেরিন্ডা হাউস। দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লিই হিন্দু কলেজ এবং তৃতীয় স্থানে আছে চেন্নাইয়ের প্রেসিডেন্সি কলেজ। ২০২২ সালের এই যে ১০০ টি কলেজের তালিকা প্রকাশিত হয়েছে, তাতে পশ্চিমবঙ্গের সাতটি কলেজ স্থান পেয়েছে। 

তালিকার অষ্টম স্থানে আছে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। নবম স্থানে আছে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। রহড়ার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ আছে ১৩ তম স্থানে। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের রেসিডেন্সিয়াল কলেজ আছে ১৯ তম স্থানে। 

এছাড়া, ৭৩ তম স্থানে আছে মেদিনীপুরের রাজা নরেন্দ্রলাল খান ওমেন্স কলেজ। বেথুন কলেজ আছে ৭৪ তম স্থানে এবং মেদিনীপুর কলেজের স্থান ৯৭ তম। শিক্ষাক্ষেত্রে দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির নানাদিক খতিয়ে দেখে এই তালিকা প্রকাশ করে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন