Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২০ জুন, ২০২২

'অগ্নিপথ'‌ এ নিয়োগের রেজিস্ট্রেশন শুরু জুলাইতে

Registration-of-recruitment-at-Agnipath

সমকালীন প্রতিবেদন : ‌দেশ জুড়ে আন্দোলনের মধ্যেই সোমবার '‌অগ্নিপথ’-র মাধ্যমে সেনাবাহিনীতে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় সেনা। জুলাই মাস থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে বলে এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ওইসময় ভারতীয় সেনা বাহিনীর নির্দিষ্ট ওয়েব সাইটে গিয়ে চাকরিপ্রার্থীরা তাঁদের আবেদনপত্র নথিভুক্ত করতে পারবেন। মোট ৬ টি পদের জন্য এই আবেদনপত্র নেওয়া হবে। 

যে যে পদে 'অগ্নিবীর' নিয়োগ করা হবে, সেগুলি হল–   অগ্নিবীর (জেনারেল ডিউটি), অগ্নিবীর টেকনিক্যাল ১ এবং ২,  অগ্নিবীর ক্লার্ক/স্টোর কিপার টেকনিকাল,  অগ্নিবীর ট্রেডসম্যান (দশম ও অষ্টম শ্রেণি উত্তীর্ণ)। ভারতের সব শ্রেণীর পুরুষ এবং মহিলারা 'অগ্নিপথ' মডেলের আওতায় সামরিক বাহিনীতে 'অগ্নিবীর' পদে নিয়োগের সুযোগ পাবেন।

শিক্ষাগত যোগ্যতা হিসেবে অষ্টম এবং দশম বা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। বয়স হতে হবে ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর। চাকরির মেয়াদ চার বছর। যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, চার বছর পর তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থীকে সামরিক বাহিনীতে রেখে দেওয়ার কথা বলা হয়েছে। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ 'অগ্নিবীর'-কে অন্তর্ভুক্ত করা হবে।

বেতন কাঠামো হবে— প্রথম বছর মাসে ৩০,০০০ টাকা। হাতে পাবেন ২১,০০০ টাকা। ৩০ শতাংশ অর্থ অর্থাৎ ৯,০০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। এরসঙ্গে সমপরিমান অর্থাৎ আরও ৯,০০০ টাকা সেই তহবিলে কেন্দ্র সরকার দেবে। দ্বিতীয় বছরে এই বেতন বেড়ে হবে ৩৩,০০০ টাকা। হাতে পাবেন ২৩,১০০ টাকা। সেক্ষেত্রে ৯,৯০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সম পরিমান টাকা দেবে কেন্দ্র সরকার।

তৃতীয় বছরে বেতন হবে ৩৬,৫০০ টাকা। হাতে পাবেন ২৫,৫৮০ টাকা। ১০,৯৫০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। একই পরিমান অর্থ দেবে সরকার। আর চতুর্থ অর্থাৎ শেষ বছরে গিয়ে বেতন হবে মাসে ৪০,০০০ টাকা। হাতে পাবেন ২৮,০০০ টাকা। ১২,০০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। আরও ১২,০০০ টাকা দেবে ভারত সরকার। 

চার বছর পর চাকরির মেয়াদ শেষে 'সেবা নিধি প্যাকেজ'-র আওতায় এককালীন ১১.৭১ লাখ টাকা পাবেন এক একজন 'অগ্নিবীর'। এই টাকা আয়করমুক্ত। এরসঙ্গে চার বছরের চাকরি শেষে অগ্নিবীরদের একটি স্কিল সার্টিফিকেট দেওয়া হবে। ওই প্রার্থীর কী কী দক্ষতা আছে, সেই সংক্রান্ত তথ্য দেওয়া থাকবে ওই সার্টিফিকেটে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন