Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৭ জুন, ২০২২

কর্মসংস্থানের দাবিতে অস্ত্র হাতে বিক্ষোভ

 

Demonstration-at-gunpoint

শম্পা গুপ্ত : কর্মসংস্থানের দাবিতে ধামসা, মাদল, তীর–ধনুক নিয়ে বিক্ষোভে সামিল হলেন ‌জমিহারা আদিবাসীরা। কর্মসংস্থানের পাশাপাশি আরও কয়েকটি দাবিতে সোমবার পুরুলিয়া জেলার রঘুনাথপুর থার্মাল পাওয়ার স্টেশনের সামনে এই বিক্ষোভ আন্দোলন শুরু করেন কয়েকশ আদিবাসী পুরুষ এবং মহিলা। 

আদিবাসী সংগঠন ভারত জাকাত মাঝি পারগানা মহল ও জুওয়ান পুরুলিয়া জেলার নেতৃত্বে এই আন্দোলন শুরু হয়। অনির্দিষ্টকালের জন্য এই আন্দোলন চলবে বলে তাঁরা জানান। আন্দোলনকারীদের বক্তব্য, তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সময় যেসকল আদিবাসী পরিবার জমি দিয়েছিল, তাদের অধিকাংশই এই প্রকল্পে এখনও পর্যন্ত কোনও চাকরি পান নি। 

তাঁদের মূল দাবী, অবিলম্বে এই পরিবারগুলির চাকরির ব্যবস্থা করতে হবে। থার্মাল পাওয়ার স্টেশন সংলগ্ন আদিবাসী গ্রামগুলিতে চিকিৎসা পরিষেবা সুনিশ্চিত করতে হবে। জমিদাতাদের চাকরি না হওয়া পর্যন্ত ভাতা প্রদান করতে হবে। এই দাবীগুলি মানা না হলে আগামী ৭ জুলাই থেকে লাগাতার আন্দোলন করা হবে বলে জানান তাঁরা। 

এদিন সকাল থেকেই আন্দোলন শুরু হওয়ায় কর্মীরা পাওয়ার স্টেশনের ভিতর কাজে যোগদান করতে পারেন নি। আন্দোলনকারীরা ধামসা, মাদল, তীর–ধনুক, টাঙ্গি, তরোয়াল নিয়ে পাওয়ার স্টেশনের চারটি গেট অবরুদ্ধ করে রাখেন। রেল লাইন দিয়ে কয়লা বোঝাই মালগাড়ি যাতে না ঢুকতে পারে, মালগাড়ি প্রবেশের রাস্তাও বন্ধ করে দেওয়া হয়। 

উল্লেখ্য, ২০০৭ সালে রঘুনাথপুর থার্মাল পাওয়ার স্টেশনটি তৈরির সময় বলা হয়েছিল, জমিদাতারা তো চাকরি পাবেনই, এমনকি এলাকার কর্মঠ ছেলেমেয়েদেরকেও চাকুরী দেওয়া হবে। এছাড়াও, এলাকায় বিভিন্ন উন্নয়নমূলক কাজ করা হবে বলে প্রতিশ্রুতি দেয় কর্তৃপক্ষ। কর্মসংস্থানের আশায় এলাকাবাসীরা এককথায় তাঁদের জমি তুলে দেন পাওয়ার স্টেশন কর্তৃপক্ষের হাতে। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন