Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২

শ্রদ্ধার সঙ্গে হুল দিবস পালন

 ‌

Celebrate-Hull-Day

শম্পা গুপ্ত : ইংরেজ শাসকের বিরুদ্ধে গর্জে ওঠা আদিবাসী সম্প্রদায়ের মানুষদের সংগঠিত আন্দোলনের ইতিহাসকে স্মরণ করতে বৃহস্পতিবার রাজ্য জুড়ে হুল উৎসব পালিত হল। মূলত জঙ্গলমহল এলাকায় যেখানে আদিবাসী সম্পদায়ের মানুষের বসবাস বেশি, সেখানে এই অনুষ্ঠানের আয়োজন বেশি হয়।

১৮৫৫ সালের ৩০ জুন সিধো মুর্মু ও কানহু মুর্মুর নেতৃত্বে প্রথম ইংরেজদের বিরুদ্ধে সংগঠিত আন্দোলন শুরু হয়। এই আন্দোলনে যুক্ত হন সব শ্রেণীর শোষিত, বঞ্চিত এবং নিপীড়িত মানুষ। তৃণমূল এই রাজ্যে ক্ষমতায় আসার পর আজকের দিনটিতে হুল দিবস হিসেবে বিশেষভাবে পালন করা শুরু করে। 

এদিন হুল দিবস উপলক্ষে পুরুলিয়া জেলা জুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে মূল সরকারী অনুষ্ঠান হয় পুরুলিয়ার বোরো ও পুঞ্চা এলাকায়। এদিন বিকেলে পুঞ্চার কিষান মাণ্ডীতে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন পশ্চিমাঞ্চল উন্নয়ন দপ্তরের মন্ত্রী সন্ধ্যারানী টুডু, পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়, জেলা শাসক রজত নন্দা সহ বিশিষ্টজনেরা। 

এদিন বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো ছাড়াও বৃক্ষরোপণের ব্যবস্থা করা হয়। পুরুলিয়ার সিধো কানহো বিরশা বিশ্ববিদ্যালয়েও হুল দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এদিন বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে সিধো কানহো বিরশার মূর্তিতে মাল্যদান করেন উপাচার্য দীপককুমার কর। বীর শহীদদের শ্রদ্ধা জানান অধ্যাপক, আধিকারিক এবং ছাত্রছাত্রীরা। অন্যদিকে, আড়সার ফুসরাটাড় গ্রামে মহুলবন সামাজিক সংস্থার উদ্যোগে হুল দিবস উপলক্ষে শিশুদের হাতে শিক্ষা সামগ্রী তুলে দেওয়া হয়। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন