Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৫ জুন, ২০২২

প্রাথমিক শিক্ষক মামলার তদন্তে এবার সিবিআইয়ের সিট

 

CBI-SIT-in-the-investigation

সমকালীন প্রতিবেদন : প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার অগ্রগতি ঘটাতে এবার সিবিআই অফিসারদের নিয়ে সিট গঠনের নির্দেশ দিল আদালত। বুধবার বিচারক অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই নির্দেশ দেন। সিবিআইয়ের তদন্তে অসন্তুষ্ট বিচার‌ক এদিন এই নির্দেশিকায় বেশ কয়েকটি বিষয় নির্দিষ্ট করে উল্লেখ করেছেন। ২০১৪ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় আদালতে এপর্যন্ত যে নথি জমা পরেছে, তাতে আদালত মনে করছে, এই নিয়োগের ক্ষেত্রে ব্যাপক দুর্নীতি হয়েছে। আর সেই কারণেই আদালত সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল। অসৎ উপায়ে চাকরি পাওয়ার জন্য ইতিমধ্যেই বেশ কয়েকজন শিক্ষককে চাকরি থেকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে আদালত। 

কিন্তু তারপরেও বিচারক অভিজিৎ গঙ্গোপাধ্যায় মনে করেন, সিবিআইয়ের তদন্তকারী অফিসারদের তদন্তের কাজে গতি নেই। আর তাই তিনি এব্যাপারে বুধবার বেশ কিছু নতুন সিদ্ধান্ত ঘোষনা করেন। তারমধ্যে অন্যতম, প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার তদন্তের জন্য সিবিআইয়ের অফিসারদের নিয়ে সিট গঠন করতে হবে। আদালতের নজরদারিতে এই তদন্তের কাজ চলবে। বিচারক এদিন জানান, এই সিটের দায়িত্বে থাকবেন সিবিআইয়ের কলকাতা শাখার যুগ্ম অধিকর্তা পদমর্যাদার একজন পদস্থ আধিকারিক। তাঁর সঙ্গে এই দলে সিবিআইয়ের কোন কোন অফিসার খাকবেন, আগামী শুক্রবারের মধ্যে সিবিআইয়ের আইনজীবীর মাধ্যমে তা আদালতকে জানাতে হবে। 

এই তদন্তকারী দলটি শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলার তদন্ত ছাড়া অন্য কোনও মামলার তদন্ত করতে পারবে না। তদন্তের কাজ শেষ না হওয়া পর্যন্ত তদন্তকারী অফিসারদেরকে অন্য কোথাও বদলি করাও যাবে না। তদন্তের প্রতিটি পদক্ষেপ আদালতকে জানাতে হবে। নির্দিষ্ট সময় অন্তর তদন্তের অগ্রগতির রিপোর্ট আদালতে পেশ করতে হবে। বিচারক এদিন আরও উল্লেখ করেন, এতোদিন সিবিআইয়ের তদন্তকারী অফিসারেরা যেটুকু তদন্ত করেছেন, তাতে লক্ষনীয় কাজ করেছেন বলে মনে করছে না আদালত। তাই, সিট এমনভাবে তদন্তের কাজ করবে, যাতে পরবর্তীতে আদালত আশাহত না হয়।

রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ এবং সিবিআইয়ের পক্ষ থেকে যে রিপোর্ট পেশ করা হয়েছে, তা গ্রহন করে আদালত মনে করছে, এক্ষেত্রে বেছে বেছে কিছু লোককে নিয়োগ করার জন্য অপরাধমূলক ষড়যন্ত্র করা হয়েছিল। ফলে এই নিয়োগের ক্ষেত্রে বড় দুর্নীতি হয়েছে। এদিন আদালত কক্ষে হাজির ছিলেন সিবিআইয়ের প্রাক্তন কর্তা উপেন্দ্রনাথ বিশ্বাস। তিনি এদিন আদালতের কাছে বাগদার 'রঞ্জন'‌ চরিত্রের আড়ালে যে ব্যক্তি রয়েছে, তার আসল পরিচয় আদালতকে জানান। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন