Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৬ মে, ২০২২

আন্দামানের নিম্নচাপ চোখ রাঙাচ্ছে

 

The-depression-in-the-Andamans-is-making-eyes-water

সমকালীন প্রতিবেদন : আন্দামানে সৃষ্ট নিম্নচাপ চিন্তার ভাঁজ ফেলছে পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশকে। বিশেষ করে এই ৩ রাজ্যের উপকূলবর্তী অঞ্চলের বাসিন্দাদের। ইতিমধ্যেই নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণাবর্তটি। পশ্চিমবঙ্গের দক্ষিণ উপকূল থেকে ১২০০ কিমি দক্ষিণে অবস্থান করছে এই নিম্নচাপটি। আগামী ৪৮ ঘণ্টায় এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। 

রবিবার এটি উত্তর-পশ্চিম দিকে এগিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে মৌসম ভবন। একটু একটু করে নিজের শক্তি বাড়াচ্ছে নিম্নচাপটি। এই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়েও পরিণত হতে পারে বলে আশঙ্কা। সোমবার এই নিম্নচাপটির গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা রয়েছে। এরপর এটি অতি গভীর নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে মনে করা হচ্ছে।

বর্তমানে নিম্নচাপটি দক্ষিণ আন্দামানের কাছে জলভাগের উপর অবস্থান করছে। এটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে ওড়িশা এবং ‌অন্ধ্রের দিকে ধেয়ে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই নিম্নচাপটি আদৌ ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না, মঙ্গলবার নাগাদ তা নিশ্চিত হতে পারবেন আবহাওয়াবিদরা। আর তার জেরে এই রাজ্যে তার কতটা প্রভাব পরবে, তখন সেটিও জানা যাবে। আপাতত নিম্নচাপটির গতিপ্রকৃতির দিকে নজর রেখে চলেছেন আবহাওয়াবিদরা। 

আরও জানা গেছে, এই নিম্নচাপের ফলে শনিবার থেকে সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গে গুমোট পরিস্থিতি থাকবে। গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় দফায়-দফায় ঝড়-বৃষ্টি হয়েছে। শুক্রবার থেকে অবশ্য সেই প্রভাব কমতে শুরু করে। নতুন নিম্নচাপের জেরে ১০ থেকে ১৩ মে পর্যন্ত এই রাজ্যে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন