Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৩ মে, ২০২২

কচ্ছপ উদ্ধার ঠাকুরনগরের বাজার থেকে

 

Rescue-the-turtle

সমকালীন প্রতিবেদন : ‌সরকারি নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে উত্তর ২৪ পরগনার গাইঘাটা থানার ঠাকুরনগর এবং চাঁদপাড়া বাজারে বিক্রি হচ্ছিল কচ্ছপ। গোপন সূত্রে সেই খবর পেয়ে এই দুই বাজারে হানা দেন বনদপ্তরের আধিকারিকেরা। চাঁদপাড়া বাজার থেকে কচ্ছপ না পাওয়া গেলেও ঠাকুরনগর বাজার থেকে ১৮ টি কচ্ছপ উদ্ধার করে বনদপ্তর। এই ঘটনায় অবশ্য কাউকে গ্রেপ্তার করা যায় নি।

কচ্ছপ ধরা বা বিক্রি করা কঠোরভাবে নিষিদ্ধ। এই ধরনের কাজের সঙ্গে যুক্ত থাকলে নির্দিষ্ট ধারায় মামলা দায়ের হয় অভিযুক্তদের বিরুদ্ধে। আর সেক্ষেত্রে দোষ প্রমাণিত হলে অভিযুক্ত ব্যক্তির বেশ কয়েক বছর জেল হতে পারে। বনদপ্তরের আইনে এমনই উল্লেখ আছে।

এরপরেও বনগাঁ মহকুমা সহ রাজ্যের বিভিন্ন বাজারে প্রকাশ্যেই বিক্রি হয় কচ্ছপ। মূলত এগুলি ভিন রাজ্য থেকে এনে এই রাজ্যের বিভিন্ন বাজারে বিক্রি করা হয়। বন দপ্তর মাঝেমধ্যেই বাজারগুলিতে হানা দিয়ে কচ্ছপ উদ্ধার করে। 

সেভাবেই এদিন হানা দেওয়া হয়েছিল চাঁদপাড়া এবং ঠাকুরনগর বাজারে। ঠাকুরনগর বাজার থেকে কচ্ছপ উদ্ধার হলেও বিপদ বুঝে কচ্ছপ ফেলে পালিয়ে যায় বিক্রেতা। ফলে তাকে আর গ্রেপ্তার করা সম্ভব হয় নি। উদ্ধার হওয়া কচ্ছপগুলি বন দপ্তর নির্দিষ্ট রেসকিউ সেন্টারে ছাড়ার ব্যবস্থা করছে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন