Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১২ মে, ২০২২

শিক্ষানবিশ মেলার মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা

 ‌

Employment-through-fairs

শম্পা গুপ্ত : হাতের কাজ শেখা বিভিন্ন ট্রেডের ছাত্রছাত্রীরা তা‌দের কর্মদক্ষতা অনুযায়ী বিভিন্ন বেসরকারি শিল্প প্রতিষ্ঠানে কাজ পাবেন। এখন থেকে সরকারি শিল্প প্রশিক্ষণ কেন্দ্রে হাতের কাজ শিখে তাঁদের আর কাজ পাওয়ার জন্য অপেক্ষা করতে হবে না। শিক্ষানবিশ মেলায় এমনই ইঙ্গিত মিললো। এদিন দূরদুরান্ত থেকে আইটিআই প্রশিক্ষনরত ছাত্রছাত্রীরা মেলায় ক্যাম্পাসিং এ অংশগ্রহন করেন।

বৃহস্পতিবার পুরুলিয়া জেলায় প্রথমবারের জন্য অনুষ্ঠিত হল শিক্ষানবিশ মেলা। এদিন পুরুলিয়ার রঘুনাথপুরে পুরুলিয়া সরকারি শিল্প প্রশিক্ষণ কেন্দ্রে এই শিক্ষানবিশ মেলার আয়োজন হয়। অনুষ্ঠানের সূচনা করেন জেলা পরিষদের জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ্ সৌমেন বেলথরিয়া, রঘুনাথপুরের এসডিপিও অজয় গনপতি সহ অন্যান্য বিশিষ্টজনেরা। 

শিক্ষানবিশ মেলায় দক্ষ শিক্ষানবিশ বেছে নেওয়ার জন্য হাজির ছিলেন জয় বালাজী ইণ্ডাস্ট্রিজ লিমিটেড, টাটা গোষ্ঠী সহ প্রায় ৪০ টি বেসরকারি শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। এই মেলায় কর্মসংস্থানের জন্য প্রায় আড়াই হাজার জন আবেদন জানিয়েছে। তবে আপাতত সব মিলিয়ে ছয় হাজার জনের কর্মসংস্থানের সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানা গেছে। 

মেলা উদ্যোক্তারা মনে করছেন, আইটিআই থেকে প্রশিক্ষন নেওয়া ছাত্ররা ভালো কাজ পাবেন। তাঁরা মনে করছেন, পুরুলিয়া জেলার ছেলেমেয়েদের কর্মসংস্থান হলে, এই মেলা সার্থক লাভ করবে। চাহিদা এবং যোগানের মিলন ঘটাতে এই শিক্ষানবিশ মেলার আয়োজন বলে জানান উদ্যোক্তারা।  

পুরুলিয়া জেলা পরিষদের জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ্ সৌমেন বেলথরিয়া জানান, 'রাজ্যের মুখ্যমন্ত্রী রঘুনাথপুরে জঙ্গলসুন্দরী কর্মনগরী প্রকল্প গড়ে তুলছেন। যার কাজও শুরু হয়ে গিয়েছে। প্রায় ৭০ হাজার কোটি টাকা রঘুনাথপুর এলাকায় শিল্পের জন্য লগ্নি করা হবে। পুরুলিয়ার রঘুনাথপুরে জঙ্গলসুন্দরী কর্মনগরী প্রকল্প পাখির চোখ হয়ে আছে মুখ্যমন্ত্রীর কাছে। এর ফলে কাজের জন্য আর জেলার কাউকে বাইরে যেতে হবে না।'‌ 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন