Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৯ মে, ২০২২

পাট শিল্প নিয়ে জরুরী বৈঠক কেন্দ্রীয় সরকারের

 ‌

Emergency-meeting-on-jute-industry

সৌদীপ ভট্টাচার্য : ‌সাংসদ অর্জুন সিং এর আন্দোলনের জেরে অবশেষে পাট শিল্প নিয়ে জরুরী বৈঠকে বসলো কেন্দ্র সরকার। কেন্দ্রীয় বস্ত্র মন্ত্রকের উদ্যোগে এই বৈঠকে কেন্দ্রীয় বস্ত্র মন্ত্রকের সচিব, রাজ্য শ্রম দপ্তরের প্রধান সচিব, ইন্ডিয়ান জুট মিল অ্যাসোসিয়েশন সহ একাধিক সরকারি আধিকারিকদের নিয়ে আজ দিল্লিতে বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। যদিও এই বৈঠকে আমন্ত্রন পান নি অর্জুন সিং।

পাট শিল্পকে বাঁচাতে বেশ কিছুদিন ধরে প্রকাশ্যেই সরব হয়েছেন ব্যারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিং। তাঁর মূল অভিযোগ জুট কর্পোরেশন অব ইন্ডিয়ার কমিশনারের বিরুদ্ধে। সাংসদের অভিযোগ, সরকারি উদ্যোগে পাট কেনার ক্ষেত্রে অবাস্তব সিদ্ধান্ত নিয়েছে জেসিআই। এব্যাপারে কেন্দ্রী বস্ত্রমন্ত্রী, প্রধানমন্ত্রী, ৪ রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে এই সমস্যার সমাধান করার আবেদন জানান অর্জুন সিং।

তাঁর এই বিদ্রোহী মনোভাবের কথা জানতে পেরে সম্প্রতি কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী পিযুষ গোয়েল অর্জুন সিংকে দিল্লিতে ডেকে পাঠান। তাঁর সঙ্গে বৈঠক করে এবিষয়ে বিস্তারিত জানতে চান। আর তখনই তিনি আজকের বৈঠকের বিষয়ে জানতে পারেন। যদিও এই বৈঠকে তাঁকে না ডাকায় তিনি সেখানে যান নি। তাতে অবশ্য তাঁর কোনও ক্ষোভ নেই বলে জানালেন। অর্জুন সিং চান, বৈঠকে সুষ্ঠ মিমাংসার পথ বেরিয়ে আসুক।

এর পাশাপাশি তিনি আরও জানান, পশ্চিমবঙ্গে আর কোনও শিল্প সেভাবে নেই। পাট সিল্প দীর্ঘদিন ধরে এখানে চলে আসছে। এই শিল্পের সঙ্গে কৃষক, শ্রমিক, মালিক সহ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে প্রায় পৌনে ২ কোটি মানুষ নির্ভরশিল। তাই এই শিল্পটিকে যেকোনও মূল্যে বাঁচাতে হবে। আজকের বৈঠকে যদি কোনও সুষ্ঠ মিমাংসার পথ বেরিয়ে না আসে, তাহলে নতুন করে আন্দোলনে নামার কথা জানান অর্জুন সিং।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন