Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২

ট্র্যাপ ক্যামেরায় ফের ধরা পড়লো চিতাবাঘের ছবি

 ‌

Pictures-of-leopards-on-trap-cameras

শম্পা গুপ্ত : ‌বন দপ্তরের পাতা ক্যামেরা ফের ধরা পরল চিতাবাঘ। পুরুলিয়ার কোটশিলা বনাঞ্চলের সিমনি বিটের জঙ্গলে ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়লো এই চিতাবাঘের ছবি। এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে ওই এলাকার মানুষের মধ্যে। এব্যাপারে ইতিমধ্যেই তৎপরতা শুরু করেছে বন দপ্তর।

উল্লেখ্য, বনদপ্তরের কাছে গত ২০ এপ্রিল সকালে খবর আসে যে, সিমনি বিটের জঙ্গলে একটি গবাদি পশু শিকার করা হয়েছে। এরপরেই বন দপ্তর দ্রুততার সঙ্গে তিনটি ট্র্যাপ ক্যামেরা ঘটনাস্থলে লাগায়। ২২ এপ্রিল ওই ক্যামেরাগুলির ফুটেজ খতিয়ে দেখার সময় দেখা যায় যে, ২০ এপ্রিল রাত ৭:২০ মিনিট নাগাদ শিকারস্থলে রয়েছে একটি পূর্ণবয়স্ক চিতাবাঘ রয়েছে। 

সেই ছবি ইতিমধ্যেই জেলা বন দপ্তরের পক্ষ থেকে অরণ্য ভবনে পাঠানো হয়েছে। এর আগে এবছরের ২২ ফেব্রুয়ারি রাত ৯:৫১ মিনিটে সিমনি বিটের জঙ্গলেই ট্র্যাপ ক্যামেরায় একটি পূর্ণবয়স্ক চিতাবাঘের উপস্থিতির প্রমান মেলে। একই জায়গা থেকে দ্বিতীয়বার চিতাবাঘের উপস্থিতির প্রমান মেলায় নতুন করে আতঙ্ক ছড়িয়েছে ওই এলাকায়। 

ওই জঙ্গলে একাধিক চিতাবাঘ রয়েছে কিনা, তার তদন্ত শুরু করেছে বনদপ্তর। এব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করতে সিমনি বিট জঙ্গল লাগোয়া এলাকায় পুরুলিয়া বনদপ্তরের পক্ষ থেকে সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে। বনাধিকারীক দেবাশীষ শর্মা জানান, জঙ্গলের বিভিন্ন প্রান্তে আরও বেশি করে ট্র্যাপ ক্যামেরা লাগানো হচ্ছে। 

বৃহস্পতিবার ওই এলাকার গ্রামবাসীরা জানালেন, 'প্রথমে বিশ্বাস না হলেও ছবি দেখে এখন পরিষ্কার যে, এই সিমনি জঙ্গলে চিতাবাঘ রয়েছে। তাই আতঙ্কে রয়েছি আমরা‌।' ইতিমধ্যেই গ্রামের প্রচুর গবাদি পশুর ক্ষতি হয়েছে, তাই সরকারের কাছে গ্রামবাসীরা ক্ষতিপূরণের আবেদন জানাবেন বলে জানালেন। আপাতত ওই এলাকার জঙ্গলে সাধারণ মানুষকে না যাওয়ার জন্য আবেদন করেছে বন দপ্তর।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন