Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২

বিশ্বজোড়া সমীক্ষায় কলকাতা বিশ্বাবিদ্যালয়ের বিশেষ স্বীকৃতি লাভ

 ‌

Gained-special-recognition-from-kolkata-University

দেবাশিষ গোস্বামী : ‌আজ প্রকাশিত হয়েছে টাইমস হায়ার এডুকেশন ইম্প্যাক্ট র‌্যাঙ্কিং ২০২২। এতে বিশ্বজুড়ে ইউনিভার্সিটিগুলির মান অনুযায়ী ক্রমপর্যায় একটি তালিকা তৈরি করা হয়। বিশ্বের ৯৯ টি দেশের ১৬০০ এর বেশি ইউনিভার্সিটির উপর সমীক্ষা চালিয়ে এই তালিকা তৈরি করা হয়। এই ইউনিভার্সিটি গুলির মধ্যে ভারতের ৬৪ টি ইউনিভার্সিটি এই সমীক্ষায় অংশগ্রহণ করেছে। 

এই তালিকায় প্রথম স্থানে আছে অক্সফোর্ড ইউনিভার্সিটি। যৌথভাবে দ্বিতীয় স্থানে আছে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং হার্ভার্ড ইউনিভার্সিটি। তৃতীয় স্থানে আছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। ভারতের ইউনিভার্সিটিগুলির মধ্যে প্রথম ১০০ এর মধ্যে মাত্র ২ টি ইউনিভার্সিটি স্থান লাভ করেছে। 

৪১ তম স্থানে আছে তামিলনাড়ুর কোয়েম্বাটুরের অমৃত বিশ্ব বিদ্যাপীঠম ও ৭৪ তম স্থানে আছে পাঞ্জাবের ফাগুয়ারার লাভলী প্রফেশনাল ইউনিভার্সিটি। এই তালিকায় কলকাতা ইউনিভার্সিটি স্থান ২০১ থেকে ৩০০ মধ্যে। তবে উল্লেখযোগ্য বিষয় হল, এই তালিকা বিভিন্ন দিক মূল্যায়ন করে তবে তৈরি করা হয়। এর মধ্যে একটি বিষয় হল উন্নয়ন ও প্রসার বা Decent work and Economic growth .

এই বিভাগে কলকাতা ইউনিভার্সিটি বিশ্বের ১৪ তম স্থান লাভ করেছে, যেটি ভারতের কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অধীনস্থ ইউনিভার্সিটিগুলির মধ্যে প্রথম। কলকাতা ইউনিভার্সিটি এই সম্মান লাভ করায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী কলকাতা ইউনিভার্সিটি কর্তৃপক্ষকে অভিনন্দন জানিয়েছেন।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন