Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২ এপ্রিল, ২০২২

গাজন–বাংলার এক নিজস্ব কৃষ্টি (‌প্রথম পর্ব)‌

 ‌

Gajan-Bengal-has-its-own-culture

গাজন–বাংলার এক নিজস্ব কৃষ্টি (‌প্রথম পর্ব)‌ 

পীযুষ হালদার

গাজন বাংলার নিজস্ব উৎসব। মনুবাদের বিরুদ্ধে আমজনতার ধর্মযুদ্ধ। সুদূর অতীতকাল থেকে এই উৎসব বাংলায় চলে আসছে। আজও এর সমান জনপ্রিয়তা বজায় রয়েছে। উড়িষ্যার রথযাত্রা, অসমের বিহু, কেরলের ওনম উৎসবের মতো বাংলার নিজস্ব উৎসব হলো এই গাজন। সেকারণে বাঙালিরাই এখানে হাসে, কাঁদে, নাচে, গান করে। এ যেন এক এক ধরনের কৃচ্ছসাধন। তারপর যুদ্ধের জন্য তৈরি হওয়া। 

'গর্জন' শব্দের অপভ্রংশ গাজন। গোবিন্দচন্দ্র গীতে গাজনের বিশেষ উল্লেখ রয়েছে। 'হুঙ্কার ছাড়িল যুগি যোগ করি সার / ভস্ম কৈলা গোবিন্দচন্দ্র হুঙ্কার ছাড়িয়া।'‌ এই হুঙ্কারের বিশেষ অর্থ আছে। বৌদ্ধ যুগের শেষ অবস্থায় একদল যোগচারী বৌদ্ধ এক নতুন সম্প্রদায় গঠন করেন। তারা (যোগী) নাথ সম্প্রদায় বলে পরিচিত হন। এরা আদিনাথ, মণিনাথ, গোরক্ষনাথ প্রভৃতি সম্প্রদায়ভুক্ত। 

সম্রাট অশোকের রাজত্বকালের শেষদিকে সমাজে মনুবাদীদের রক্তচক্ষুর তাণ্ডবে নাকাল হয়ে এইসব বৌদ্ধ সম্প্রদায়ের নিরীহ মানুষেরা শৈবমত গ্রহণ করতে বাধ্য হন। তার প্রমাণ নেপালে পশুপতিনাথের মন্দিরের সামনে গোরক্ষনাথের মন্দির দেখা যায়। ক্রমে মনুবাদীদের আক্রমনের মুখে এরা এবং বাংলার অব্রাহ্মণ সাধারণ মানুষ সংঘবদ্ধ হয়ে চড়ক পূজার আয়োজন করে। 

গাজন কখনও কখনও বৌদ্ধ উৎসব বলে মনে হয়। এই উৎসবে যারা বিশেষ ভূমিকা গ্রহণ করেন, তাঁদের বলা হয় গাজনের সন্ন্যাসী। সন্ন্যাসীরা তাঁদের সন্ন্যাসকালে কঠোর নিয়ম পালন করেন। সন্ন্যাসকাল এক এক জনের ক্ষেত্রে এক এক রকম হতেই পারে। কারও এক মাস, কারও পক্ষকাল বা কারোর ক্ষেত্রে তারও কম সময়। 

সন্ন্যাসকালে দিনে একবার মাত্র হবিষ্যান্ন খেয়ে থাকতে হয়। বৌদ্ধ শ্রমণরাও দিনশেষে একবার হবিষ্যান্ন খেয়ে থাকেন। এইখানে খুব মিল পাওয়া যায়। এই উৎসবে দেখা যায় কিছু মানুষ লোহার বরশি, শলা ফুটিয়ে চড়ক গাছে ঝুলতে থাকেন। আর বাঁশটিকে জোরে ঘোরানো হয়। এই ঘূর্ণায়মান চড়কগাছ বৌদ্ধধর্ম চক্রের আভাস দেয়। 

বাংলা বছরের চৈত্র মাসের প্রথম দিন থেকেই এই উৎসবের প্রস্তুতি চলতে থাকে। চৈত্র সংক্রান্তিতে এই উৎসব শেষ হয়। বেশিরভাগ জায়গায় গাজনকে কেন্দ্র করে মেলা বসে। সারা মাস ধরে চলে নানা অনুষ্ঠান। চৈত্রের প্রথম দিন থেকেই গ্রামের মানুষকে সজাগ করার মধ্য দিয়ে এই অনুষ্ঠানের সূচনা হয়। 

শিব ও তার বিভিন্ন সাজের অনুগামীরা পাড়ায় পাড়ায় গ্রামে গ্রামে গৃহস্থের বাড়িতে নেচে শিবের পাঁচালী গেয়ে বেড়ায়। এই শিবের পাঁচালী গায়কদের বলা হয় বালা। পায়ে ঘুঙুর বেঁধে নেচে নেচে গান করেন। এদেরকে বলা হয় বালাকি। গানের সঙ্গে জটাজুটধারী শিবের হাতপাখা, নারকেল মালা নিয়ে পার্বতী ও বাকিদের নাচের পর্ব চলে। 

চৈত্র সংক্রান্তির আগের দিনকে বলা হয় 'ঘাটসন্ন্যাসী'র দিন। অনেক জায়গায় সন্ন্যাসীরা জল থেকে শিবমূর্তি তুলে তাকে নির্দিষ্ট মন্দিরে প্রতিষ্ঠা করেন। এ এক উত্তেজনার মুহূর্ত। ওইদিন নির্দিষ্ট খেজুর গাছ ঘিরে সন্ন্যাসীদের কৃচ্ছসাধন চলে। নীল পূজার পর চৈত্র সংক্রান্তির দিন হয় চড়ক পূজা। মূল সন্ন্যাসীরা এই পূজা করেন। এই পূজার আলাদা কোনও মন্ত্র পাঠ নেই। প্রধান সন্ন্যাসী সমস্ত কাজ পরিচালনা করেন।

শিব নামই এই পূজার মূল মন্ত্র। যার সঙ্গে হিন্দু ধর্মের কোনও মিল নেই। কোনও ব্রাহ্মণ পুরোহিতের এখানে প্রয়োজন হয় না। এটাই সাধারন হিন্দু ধর্মের সঙ্গে প্রধান অমিল। গাজন শেষে শিব ঠাকুরকে আবার জলে ডুবিয়ে দেওয়া হয়। সারা বছর ধরে শিবলিঙ্গ সেই পুষ্করিনী বা অন্য জলাশ‌য়ের মধ্যে নির্দিষ্ট জায়গায় থাকে।      (চলবে)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন