Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২

পতিত জমিতে চালু হল বুদ্ধ পার্ক

 ‌

শম্পা গুপ্ত : ‌পতিত জমিতে সরকারি উদ্যোগে শিশুদের জন্য গড়ে তোলা হল বুদ্ধ পার্ক। সম্প্রতি এই পার্কের উদ্বোধন করলেন জেলা শাসক। করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরে পার্ক বা অন্যান্য খেলার জায়গায় যাওয়া একপ্রকার নিষিদ্ধ ছিল। এখন থেকে এই পার্কে প্রতিদিন বিকেলে ঘুড়তে আসতে পারবে ছোটরা। এই পার্ক চালু হওয়ায় খুশি এলাকার শিশুরা। 

পুরুলিয়া জেলার নিতুরিয়া ব্লক এবং পঞ্চায়েত সমিতির উদ্যোগে তৈরি হয়েছে এই বুদ্ধ পার্ক। নিতুরিয়ার গোবাগ কিষান মাণ্ডির পাশে পড়ে থাকা ১০ একর পতিত জমিতে বছর দুয়েক আগে শুরু হয় রাজ্য সরকারের মাটির সৃষ্টি প্রকল্প। সেখানেই গড়ে উঠেছে এই পার্কটি। 

নিতুরিয়া ব্লক উন্নয়ন আধিকারিক অজয়কুমার সামন্ত জানিয়েছেন, মাটির সৃষ্টি প্রকল্প এক যূগান্তকারী অধ্যায়। নিতুরিয়া ব্লকে শিউলীবাড়ি, হাঁসাপাথর এবং গোবাগ– এই তিনটি জায়গায় মাটির সৃষ্টি প্রকল্প রয়েছে। পাথুরে মাটিতেও যে সবুজ বিপ্লব সম্ভব, এইসব জায়গায় না এলে তা বোঝা যাবে না। স্বনির্ভর গোষ্ঠির দলের সদস্যরা এই সব পাথুরে পতিত জমিতে কঠোর পরিশ্রম করে ফসল ফলাচ্ছেন।

পুরুলিয়ার জেলাশাসক রাহুল মজুমদার জানিয়েছেন, শুধুমাত্র পর্যটক টানা বা শিশুদের মনোরঞ্জনের জন্যই নয়, পার্কটি গড়ে ওঠায় কর্মসংস্থানও হয়েছে। ফিসারি, গোটারি, পিগারি সহ এগ্রিকালচারে এখানে বহু মানুষ স্বনির্ভর হতে পারবেন। এছাড়াও, আগামীদিনে এই পার্কে প্রবেশমূল্য চালু করা হবে। সমস্ত পার্কটি রক্ষনাবেক্ষনের জন্য কিছু মানুষ কাজ করবেন। আর তাতেও কিছু মানুষের কর্মসংস্থান হবে। 

এর পাশাপাশি, দূরদুরান্ত থেকে পর্যটকরা আসায় এলাকার মানুষ অর্থনৈতিকভাবে উপকৃত হবেন। এখানে মৎস পালন, শূকর পালন, ছাগল পালনের মতো কাজের সঙ্গে যারা যুক্ত রয়েছেন, মাটির সৃষ্টি প্রকল্পের মাধ্যমে তাঁদেরকে এব্যাপারে সরকারি উদ্যোগে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর ফলে তাঁরা বিকল্প আয়ের পথ খুঁজে পেয়েছেন।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন