Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৪ মার্চ, ২০২২

বিশ্বভারতী‌তে অচলাবস্থা চলছে, উপাচার্যের বাসস্থান ঘেরাও

  

The-stalemate-is-going-on-in-Visva-Bharati

সমকালীন প্রতিবেদন : অচলাবস্থা কিছুতেই কাটছে না বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের। সোমবার থেকে নতুন করে দুই পড়ুয়া আমরণ অনশনে বসলেন। পাশাপাশি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসস্থান ঘেরাও করে অবস্থান বিক্ষোভ শুরু করেছে বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ।

হস্টেল খোলা সহ তিন দফা দাবির সমর্থনে গত ১৫ দিন ধরে বিশ্বভারতীতে অচলাবস্থা চলছে। ছাত্র বিক্ষোভে শান্তিনিকেতনের পরিবেশ ক্রমশ অশান্ত হয়ে উঠছে। জানা গেছে, আদালতের নির্দেশে ইতিমধ্যেই হস্টেল খোলার বিজ্ঞপ্তি জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু তারপরেও অফলাইনে পরীক্ষার পাশাপাশি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সীমা নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন ছাত্রছাত্রীরা।  

এদিকে, আদালতের নির্দেশের পরেও অধিকাংশ ভবনে কারা তালা ঝুলিয়ে দিয়েছে, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। আজ থেকে বিশ্বভারতীর আন্দোলনকারী দুই পড়ুয়া মীনাক্ষী ভট্টাচার্য এবং সোমনাথ সৌ আমরণ অনশনে বসেছেন।‌অন্যদিকে, ১৫ দিন পর আজ থেকে বিশ্বভারতীর কেন্দ্রীয় কার্যালয় খুলে যাওয়ায় আজ কার্যালয়ে যেতে শুরু করেন বিশ্বভারতীর কর্মী, আধিকারিকরা।

আজ, সোমবার বাংলাদেশ ভবনে বিশ্বভারতীর কর্ম সচিবের সঙ্গে বিভিন্ন ভবনের অধ্যক্ষ, অধ্যাপক এবং আধিকারিকদের নিয়ে বৈঠক ছিল। সেই বৈঠকের পর বিশ্বভারতীর আধিকারিকরা বেরিয়ে যাওয়ার সময় বাংলাদেশ ভবনের ছাত্রছাত্রীরা তাঁদের ঘেরাও করে তাঁদের কাছে জানতে চান, তাদের দাবি কতদূর মানা হচ্ছে। যদিও এব্যাপারে তাঁরা কোনও উত্তর দেন নি।


এর পাশাপাশি, পূর্ব ঘোষনা অনুযায়ী নিজেদের দাবি পূরণে আজ থেকে বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তীর বাসস্থান ঘেরাও করে অবস্থান বিক্ষোভ শুরু করে বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ। হাতে প্ল্যাকার্ড নিয়ে, ছড়া কেটে স্লোগান দেন তাঁরা। দাবি না মেটা পর্যন্ত তাঁরা এই আন্দোলন চালিয়ে যাবেন বলে হুশিয়ারী দিয়েছেন।

বিশ্বভারতীর এই অচলাবস্থা, ছাত্র আন্দোলন‌ ঘটনায় ক্ষুব্ধ উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী বলেন, 'যারা এই অন্যায় আন্দোলন করছেন, তাঁরা অবিলম্বে এই কর্মকান্ড বন্ধ করে বিশ্বভারতীর গৌরব ফিরিয়ে আনুন।' তিনি গোটা দেশবাসীর কাছে এই আবেদন জানিয়েছেন।‌

এদিকে, আন্দোলনকারীদের অভিমত, আদালতের নির্দেশ মেনে বিশ্বভারতী কর্তৃপক্ষ পড়ুয়াদের প্রতি ইতিবাচক মনোভাব নিলে বিশ্ববিদ্যালয় চত্ত্বর আন্দোলন মুক্ত হয়ে অচলাবস্থা কেটে বিশ্বভারতী ফের সচল হয়ে উঠবে। এখন তারই অপেক্ষায় সব পক্ষ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন