Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২০ মার্চ, ২০২২

International Day of Happiness : ‌‌বিশ্বের সুখী দেশের তালিকায় ভারতের স্থান কত ?‌

 

India-ranks-among-the-happiest-countries-in-the-world

দেবাশীষ গোস্বামী : আজ ২০ মার্চ। এই দিনটি পালিত হয় ইন্টারন্যাশনাল ডে অফ হ্যাপিনেস হিসেবে (International Day of Happiness)। Happiness কথাটির অর্থ হলো সুখ। আর সুখ বা সুখি জিনিসটা বরাবরই আপেক্ষিক। যাই হোক, সম্প্রতি রাষ্ট্রসঙ্ঘের Sustainable development Solutions Network  ১৪৬ টি দেশের মধ্যে একটি সমীক্ষা চালিয়ে World Happiness Chart  ২০২২ বা বিশ্বের সুখী দেশ ২০২২ এর একটি তালিকা প্রকাশ করেছে। 


এই সংস্থাটি ২০১১ সাল থেকেই এই সমীক্ষাটি চালিয়ে আসছে। সমীক্ষা চালানোর সময় সংস্থাটি বেশ কয়েকটি বিষয়ের উপর বিবেচনা করে। যেমন, সেই দেশে সাধারণ মানুষের জীবন যাত্রার মান, সেই দেশের সরকারের উপর সাধারণ মানুষের আস্থা, দেশটির ভালো কাজের গতি এবং আরও অনেকগুলো বিষয়। 


এবছর সংস্থাটি যে তালিকা প্রকাশ করেছে, সেই তালিকায় প্রথম স্থানে আছে ফিনল্যান্ড। এই দেশটি গত পাঁচ বছর ধরেই প্রথম স্থান দখল করে রেখেছে। দ্বিতীয় স্থানে আছে ডেনমার্ক এবং তৃতীয় স্থানে আছে আইসল্যান্ড, যারা সুইজারল্যান্ডকে হারিয়ে এই স্থানে উঠে এসেছে। 

এই তালিকার সর্বশেষ অর্থাৎ ১৪৬ তম দেশটি হলো আমাদেরই নিকটবর্তী দেশ আফগানিস্তান। এই তালিকা আমাদের দেশ ভারতবর্ষের স্থান হল ১৩৬ তম, যা আমাদের প্রতিবেশী দেশগুলি যেমন, নেপাল (৮৪), বাংলাদেশ (৯৪), পাকিস্তান (১২২), শ্রীলঙ্কা(১২৭) এর তুলনায় যথেষ্ট পেছনে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন